মন ভালো রাখতে যা করবেন

অনেক সময় বিভিন্ন কারণে আমাদের মন খারাপ হয়ে যায়। মন খারাপ হওয়া একটি সাধারন মানবীয় অনুভূতি। এটা কোন মানসিক রোগ নয়। মানব জীবন বরাবরই বিভিন্ন প্রকারের ঝামেলার সাথে জড়িত। জীবনে সুখ-দুঃখ, হাসি কান্না, রাগ, ঘৃণা, ভালোবাসা সব রকমের অনুভূতি মিশ্রিত আছে । তাই বিভিন্ন কারণে একজন ব্যক্তির মন খারাপ হতেই পারে। তাই মন খারাপ হয়ে গেলে মন খারাপের কারণ না খুঁজে আমাদের উচিত মন ভালো করার চেষ্টা করা। চলুন জেনে নেয়া যাক কিছু বিষয় যা করলে মন ভালো হয়ে যাবে

প্রাণ খুলে হাসুন

চট জলদি মন ভালো করার উপায় হল প্রাণ ভরে হাসা। তাই মন খারাপ হলে কোন কমেডি মুভি দেখতে পারেন। আর সাথে নেবেন কিছু পপকর্ণ।মুভি শেষ হওয়ার আগে আপনার মন ভালো হয়ে যাবে। 

প্রিয়জনদের সাথে কথা বলুন

মন খারাপ হলে নিজের প্রিয় মানুষ কিংবা  প্রিয় বন্ধু বা বান্ধবীর সাথে কথা বলুন। তবে তা মেসেঞ্জার কিংবা কোন প্রকার চ্যাটিং করে নয়। ফোন কল দিয়ে কথা বলুন কিংবা সামনাসামনি কথা বলুন। আপনার মন খারাপের বিষয়গুলো তাদের সঙ্গে শেয়ার করুন। তারা আপনাকে খুব ভালো সাজেশন দেবে মন ভালো করার। কিংবা তাদের সাথে কথা বললেও আপনার মন ভালো হয়ে যেতে পারে। 

পরিবারের সাথে সময় কাটান

হঠাৎ মন খারাপ হয়ে গেলে পরিবারের সকল সদস্যদের একত্রিত করে তাদের সাথে কিছু সময় কাটান। সবাই মিলে কোন ইনডোর গেমস খেলতে পারেন কিংবা কোন বিষয় নিয়ে আড্ডা দিতে পারেন গল্প করতে পারেন। আপনি ভুলেই যাবেন আপনার মন কেন খারাপ হয়ে গেছিল। 

নিয়মিত ব্যায়াম করুন

নিয়মিত ব্যায়াম করলে যেমন শরীর ভালো থাকে তেমনি এর একটি প্রচ্ছন্ন প্রভাব আমাদের মানসিক স্বাস্থ্যের উপরেও পড়ে। নিয়মিত শরীরচর্চায় এন্ডোফেরন নামে এক ধরনের হরমোন নিসরণ  হয় শরীরে । যা মন ভালো রাখতে সহায়তা করে। 

নিয়মিত পর্যাপ্ত পরিমাণে ঘুমান

মন ভালো রাখতে নিয়মিত অন্তত ৬ ঘন্টা  ঘুমানো অত্যন্ত জরুরি।অপর্যাপ্ত ঘুম মানসিক স্বাস্থ্যের ব্যাঘাত ঘটায় । ঠিকমতো ঘুম না হলে মেজাজ খিটখিটে হয়ে যেতে পারে,এমনকি শারীরিক অবসাদ সহ বিভিন্ন রোগেরও দেখা দিতে পারে । তাই মন এবং মানসিক স্বাস্থ্য ভালো রাখতে নিয়মিত পর্যাপ্ত পরিমাণে ঘুমান। 

বাইরে ঘুরতে যান

হুট করে মন খারাপ হয়ে গেলে একটু বাহিরে ঘুরে আসতে পারেন। মুক্ত পরিবেশে ঘুরলে মন ভালো হয়। তবে সে জায়গাটা হতে হবে কোলাহলমুক্ত এবং প্রাকৃতিক পরিবেশ বেষ্টিত। প্রকৃতির নির্মলতা এবং নীরবতা আপনার মন দ্রুত ভালো করে দেবে । তবে মানসিক স্বাস্থ্য ভালো রাখতে আপনি প্রতি সপ্তাহে অন্তত একবার বাইরের কোন জায়গা থেকে ঘুরে আসতে পারেন। 

সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে বিচ্ছিন্ন হন

হুট করে মন খারাপ হয়ে গেলে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো ব্যবহার করা থেকে বিরত থাকুন। কারণ কোন নেতিবাচক পোস্ট কিংবা কোন লেখা আপনার মন আরো খারাপ করে দিতে পারে। কিছু একাকী তো সময় কাটান, নিজেকে সময় দিন মন ভালো হয়ে যাবে। 

গান শুনুন

মন খারাপ হয়ে গেলে নিজের প্রিয় কোন গান শুনুন। সাথে দুই এক লাইন নিজেও গুনগুনিয়ে গেয়ে উঠতে পারেন। মন ভালো হয়ে যাবে। 

রান্না করুন

মন খারাপ কাটাতে মাঝেমধ্যে রান্না করুন নিজের প্রিয় কোনো ডিস। তারপর সবাই মিলে খান।এতে আপনার মনযোগ রান্নায় যাবে এবং মাইন্ড ডাইভার্ট হবার কারণে মন ভালো হয়ে যাবে । পাশাপাশি পরিবার নিয়ে একটা ভালো সময় কাটাতে পারবেন।

শখের কাজ গুলো করুন

মন খারাপ হয়ে গেলে নিজের শখের কাজ গুলো করুন।অনেকের অনেক রকম শখ থাকে যেমন: ছবি আঁকা, গাছ লাগানো,ঘুরতে যাওয়া,ছবি তোলা,বই পড়া ইত্যাদি। তো মন খারাপ হয়ে গেলে নিজের শখের কাজ করুন এতে মন ভালো হয়ে যাবে। 

পরিষ্কার পরিচ্ছন্ন থাকুন

পরিষ্কার পরিচ্ছন্নতা মন ভালো রাখতে সাহায্য করে। তাই নিজে পরিষ্কার থাকুন, নিজেকে সেল্ফ কেয়ার কিংবা সেল্ফ প্যাম্পার করুন মন ভালো থাকবে।এছাড়া নিজের বাড়ি ঘর পরিষ্কার রাখুন এবং গুছিয়ে রাখুন। গোছালো ভাব চোখ কে প্রশান্তি দেয়। মন ও ভালো থাকে।

হঠাৎ মন খারাপ হতেই পারে। তাই মন খারাপ হয়ে গেলে চেষ্টা করবেন মন ভালো করার। অতিরিক্ত দুশ্চিন্তা করবেন না, নেতিবাচক চিন্তাভাবনা মাথায় নিয়ে আসবেন না। প্রিয়জনদের সময় দিন, প্রিয়জনদের সাথে ভালো সময় কাটান। পছন্দের কাজগুলো করুন আর সব সময় হাসিখুশি থাকুন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *