শীতকালের হিমেল হাওয়া সাথে নিয়ে আসে বিভিন্ন রকমের রোগব্যাধি। তাই রোগব্যাধি থেকে বাঁচতে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ব্যবস্থা করতে হবে। তাই খুব সহজেই বিভিন্ন ধরনের ঘরোয়া উপাদান থেকে তৈরি পানীয় পান করেই আমরা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারি। যা আমাদের বিভিন্ন প্রকার শীতকালীন রোগ থেকে রক্ষা করবে। চলুন দেখে নেয়া যাক কি সেই পানি গুলো

১.লেবু পানি

উষ্ণ গরম পানির সাথে লেবুর রস মিশিয়ে আমরা লেবু পানি তৈরি করতে পারি। এই পানীয়তে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি থাকে। এই পানীয় ওজন কমাতে যেমন কার্যকরী ঠিক তেমনি এর মধ্যে থাকে ভিটামিন সি যা বিভিন্ন শীতকালীন রোগ প্রতিরোধ করে। 

২.হলুদ মেশানো দুধ 

সাধারণত এক গ্লাস গরম দুধে হাফ চামুচ পরিমাণ হলুদ মিশিয়ে হলুদ দুধ তৈরি করা হয়। এই পানীয়টি ইমিউন সিস্টেম বুস্ট করতে অত্যন্ত কার্যকরী যা বিভিন্ন প্রকার রোগ প্রতিরোধ করে। 

৩.ভেষজ চা 

সর্দি কাশি রোধ করতে অত্যন্ত উপকারী হচ্ছে ভেষজ চা। রান্নাঘরে থাকা সাধারণ কিছু উপকরণ দিয়েই এই চা বানিয়ে নেয়া যায়।প্রথমে একটি পাত্রে গরম পানি করতে হবে তাতে দারুচিনি, আদা, লবঙ্গ, হলুদ, তুলসী পাতা এবং কালো গোল মরিচ দিয়ে খুব ভালোভাবে পানিটি ফুটিয়ে নিতে হবে, তাতে স্বাদ বৃদ্ধির জন্য সামান্য মধু কিংবা গুড় মিশিয়ে দেয়া যায়। সর্দি কাশি উপশমে এই চা ভীষণ কার্যকরী। 

৪.মসলা চা

মসলা চা একটি হাই এন্টি অক্সিডেন্ট সমৃদ্ধ ইমিউনিটি বুস্টার। এই চা তৈরির উপাদান সমুহ রান্নঘরেই বিদ্যমান। এলাচ,দারুচিনি, আদা, লবঙ্গ, গোলমরিচ দুই গ্লাস গরম পানির সাথে ৩০ মিনিট ধরে ফুটিয়ে তাতে সামান্য মধু যোগ করলেই তৈরি হয়ে গেলো মসলা চা। এই চায়ের এন্টি ভাইরাল এবং এন্টি ব্যাকটেরিয়াল উপাদান আপনাকে দেবে বিভিন্ন শীতকালীন রোগের সাথে লড়াই করার শক্তি।

৫. মধু লেবুর শরবত

শীতকালীন সমস্যা গুলোর মধ্যে অন্যতম হলো গলা ব্যাথা যা অত্যন্ত পীড়াদায়ক। এই সমস্যার সমাধান হলো লেবু মধুর শরবত। এটি তৈরি কর‍তে প্রয়োজন কয়েকটি ঘরোয়া উপাদান। এটি তৈরি করার জন্য ৪ গ্লাস পানিতে কয়েক পিস কাটা আদা দিতে হবে। এতে তিন কোয়া রসুন, অর্ধেক লেবুর রস এবং এক চামুচ পুদিনা পাতার রস দিয়ে ১০ মিনিট ফুটিয়ে নিলেই হয়ে যাবে মধু লেবুর শরবত। এই শরবত কাশ এবং গলা ব্যথায় অত্যন্ত উপাদেয়। এটি বুকে শ্লেষ্মা জমতে দেয়না।

আরও কিছু উপকারী পানীয়

আরও অন্যান্য কিছু উপকারী পানীয় হলো গ্রীন টি, আমন্ড মিল্ক, জাফরানী দুধ, গ্রীন স্মুদি ইত্যাদি। এসব পানীয়ও শরীরের জন্য অনেক উপকারী। এসব পানীয়তে রোগ প্রতিরোধী উপাদান থাকে। শীতকাল নিজের সাথে অনেক রোগব্যধী নিয়ে আসে। তাই এসময় রোগ থেকে বাচতে নিজের যত্ন নেয়া আবশ্যক। আর এধরণের সাধারণ কিছু পানীয় পান করে নিজের ইমিউনিটি সিস্টেম কে রাখুন আরও শক্তিশালী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *