সৌন্দর্য ধরে রাখার উপায়

সৌন্দর্য ধরে রাখার যত উপায় রয়েছে তার মধ্যে অন্যতম হলো নিয়মমাফিক জীবন যাপন করা এবং রুটিন মাফিক পুষ্টিকর খাবার খাওয়া । নিত্যকার কাজকর্মের ব্যাস্ততায় হয়তো নিয়ম জীবন যাপন অনেকেরই হয়ে ওঠেনা। অপরদিকে যত বয়স বাড়ে চেহারা এবং শরীরে বয়সের ছাপ পড়তে থাকে। অনিয়মতান্ত্রিক জীবনযাপন এই বয়সের ছাপ এর মাত্রা বাড়িয়ে দেয় দ্বিগুন হারে।তাই নিজের চেহারার সৌন্দর্য এবং শরীরের সুস্থতা ধরে রাখতে নিজেকে অভ্যস্ত করুন নিয়ম মাফিক জীবনে। নিয়মিত মেনে চলুন সহজ কিছু নিয়ম তাহলেই অটুট থাকবে আপনার চেহারার সৌন্দর্য এবং শরীরের সুস্থতা। চলুন দেখে নেয়া যাক কি সেই নিয়মঃ 

১. প্রতিদিন সকালে ঘুম থেকে উঠুন এবং হাটতে যান

সকালে তাড়াতাড়ি ঘুম থেকে ওঠা একটি অত্যন্ত ভালো অভ্যাস। আপনি সকালে তাড়াতাড়ি ঘুম থেকে উঠুন এবং হাটার উদ্দেশ্যে বেড়িয়ে পড়ুন। এতে আপনার মন প্রফুল্ল থাকবে এবং শরীর সুস্থ্য থাকবে।

২. লেবুপানি কিংবা ডেটক্স ওয়াটার পান করুন

আমরা জানি ওজন কমাতে অনেকেই সকালে উষ্ম লেবু পানি পান করে থাকে কিংবা ডেটক্স ওয়াটার পান করে থাকেন।এই লেবু পানি আর ডেটক্স ওয়াটার শুধু ওজন ই কমায় না বরং শরীরের দুষিত পদার্থ বের করে দিয়ে শরীর কে রোগমুক্ত রাখে।অপরদিকে এই পানীয় গুলোতে এবং লেবুর রসে পর্যাপ্ত পরিমাণে এন্টি অক্সিডেন্ট এবং ভিটামিন সি ও সিট্রাস থাকে যা ত্বকে বাড়তি জৌলুস এবং উজ্জ্বলতা  এনে দেয়।তাই সুন্দর থাকতে সকালে উষ্ম গরম পানিতে লেবুর রস মিশিয়ে পান করুন।

৩. গ্রীন টি খাওয়ার অভ্যাস করুন

সৌন্দর্য ধরে রাখতে প্রতিদিন অন্তত এক কাপ গ্রীন টি পান করুন।গ্রীন টি তে প্রচুর পরিমানে এন্টি-অক্সিডেন্ট এবং এন্টি এজিং উপাদান থাকে। যা শরীরের ওজন কমাতে সাহায্য করে  এবং এর এন্টি এজিং উপাদান গুলো চেহারায় বয়সের ছাপ এবং বলিরেখা প্রতিরোধ করে। তাই সৌন্দর্য ধরে রাখতে গ্রীন টির জুড়ি নেই।

৪. নিয়মিত ব্যায়াম করুন

প্রতিদিন অন্তত ৩০ মিনিট কিংবা ১ ঘন্টা ফ্রী হ্যান্ড ব্যায়াম কিংবা ইয়োগা করুন।এতে শরীরের বাড়তি মেদ ঝরে শরীর থাকবে ফিট। ব্যায়াম করার ফলে শরীর ঘামে,এই ঘামের সাথে ত্বক এবং শরীর থেকে অনেক টক্সিন বেড়িয়ে যায়।  এই ক্ষতিকর উপাদান গুলো বের হয়ে যাওয়ার ফলে ত্বকের সৌন্দর্যও বৃদ্ধি পায়।

৫. পর্যাপ্ত পরিমাণে ঘুমান

প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে ঘুমান। ঠিকঠাক ঘুম না হলে বিভিন্ন শারীরিক অসুবিধা এবং মানসিক বিষাদ দেখা দেয়। আর অতিরিক্ত রাত জাগলে চোখের নিচে কালি পড়ে, চেহারার উজ্জ্বলতা মলিন হয়ে যায় যা চেহারার সৌন্দর্য নষ্ট করে দেয়।তাই প্রতিদিন অন্তত ৬ ঘন্টা ঘুমান।

৬. তিনবেলা পুষ্টিকর খাবার খান সময়মত

তিনবেলা সময়মতো পুষ্টিকর খাবার খান।প্রতিবেলার খাবার নির্দিষ্ট সময় মতো খেয়ে নিন।রাতে হালকা খাবার খান এবং চেষ্টা করবেন রাতের৷ খাবার সন্ধ্যার পর পরই খেয়ে নিতে। এটা শরীরে অতিরিক্ত মেদ জমতে দিবেনা।এতে শরীর সুস্থ থাকবে এবং ত্বক ভালো থাকবে।

৭. তেল চর্বি যুক্ত ও জাংকফুড এড়িয়ে চলুন

অতিরিক্ত তেল চর্বি, চিনি যুক্ত খাবার এবং বেশি পরিমানে শর্করা যুক্ত খাবার এড়িয়ে চলুন।এসব খাবার শরীরে মেদ বাড়ায়, ওজন বাড়ায়। ফলে হৃদরোগ, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস সহ বিভিন্ন রোগের ঝুকি বাড়ে। এসব খাবার ত্বকে ব্রণ, এবং ছোপ ছোপ দাগ হবার জন্যও দায়ী। তাই সৌন্দর্য ধরে রাখতে এসব খাবার কে না বলুন।

৮. নিয়মিত ঘরোয়া পদ্ধতিতে স্কিন কেয়ার করুন

নিয়মিত ঘরোয়া পদ্ধতিতে কিছু স্কিন কেয়ার করুন।এতে আপনার ত্বক থাকবে উজ্জল, টানটান ও প্রানবন্ত ।ত্বকে দাগ থাকলে সেগুলোও দূর হয়ে যাবে এবং ব্রণ, মেছতা হওয়া প্রতিরোধ করবে । যা আপনার সৌন্দর্য বাড়িয়ে তুলবে,আপনাকে করবে৷ আত্নবিশ্বাসী। 

৯.ত্বক পরিষ্কার রাখুন

নিজের ত্বক এবং শরীর পরিষ্কার রাখুন।প্রতিদিন সকালে মাইল্ড ফেসওয়াস দিয়ে ত্বক ধুয়ে ফেলুন। ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ত্বক সুন্দর থাকবে।বাইরে যাওয়ার আগে সান্সক্রিন ব্যবহার করুন। আপনার ত্বক রোদে পুড়ে যাওয়া থেকে বেচে যাবে।বাইরে থেকে ফেরার পরে আবার ত্বক পরিষ্কার করে নিন।প্রতিদিন সুন্দর ভাবে গোসল করুন।এতে দেহের ত্বক পরিষ্কার থাকবে।স্কিনের সমস্যা থেকে রেহাই পাবেন।

১০.কম মসলাযুক্ত খাবার ও ফল এবং সবজি খান বেশি বেশি

প্রতিদিন এর খাবারের মধ্যে ফল এবং সবজি বেশি পরিমাণে রাখুন। শাকসবজি এবং ফল-মুলে প্রচুর পরিমানে ভিটামিন ও মিনারেলস থাকে যা শরীর সুস্থ্য রাখে এবং ত্বক রাখে সজীব।চেষ্টা করবেন সারাদিনের খাবার কম মসলা এবং কম তেল যুক্ত রাখতে। এতে আপনার ওজন থাকবে নিয়ন্ত্রণে আর ত্বক হয়ে উঠবে উজ্জ্বল। আপনি থাকবেন  তারুণ্যে ভরপুর । 

১০. মাঝেমধ্যে ঘুরতে যান

ত্বক ভালো রাখতে এবং শরীর সুস্থ্য রাখতে মানসিক ভাবে ভালো থাকাও অত্যান্ত জরুরি। তাই নিজেকে ভালো রাখতে মাঝেমধ্যে ঘুরতে যান বিভিন্ন জায়গায়। এতে আপনার মন ভালো থাকবে।মানসিক ভাবে আনন্দিত থাকলে শরীর ও ভালো থাকে।

১১. নিজের শখের কাজ গুলো করুন

প্রত্যেক মানুষের ই কিছু শখ থাকে যেমন বই পড়া, বাগান করা কিংবা ছবি আঁকা।মন কে প্রফুল্ল রাখতে নিজের শখের কাজ গুলো করুন এতে আপনি শারীরিক ও মানসিক ভাবে ভালো থাকবেন।যা আপনার সৌন্দর্য ধরে রাখতে সাহায্য করবে। 

পরিশেষে বলব, সৌন্দর্য ধরে রাখা খুব একটা কঠিন নয়। একটি সুষ্ঠ নিয়মতান্ত্রিক জীবন এবং কিছুটা ত্বকের যত্ন আপনার সৌন্দর্য ধরে রাখবে বহুবছর। আপনি থাকবেন লাবণ্যময় তারুণ্যদীপ্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *