শীতের শুরু হওয়ার আগে আমরা প্রায় অনেকেই একটা সাধারণ সমস্যার অসাধারণ ভোগান্তিতে পড়ে যায়। তাহলো মাথায় খুশকি। চুলের সবচেয়ে বড় শত্রু হচ্ছে খুশকি। খুশকি দূর করার বিভিন্ন উপায় আছে। যেগুলো আমরা প্রতিনিয়ত চেষ্টা করি কিন্তু কাজ হয় না। আপনি কি মাথায় খুশকি নিয়ে যন্ত্রনায় আছেন? খুশকি দূর করার উপায় জানতে চাচ্ছেন? আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন। আজকে আমরা আলোচনা করব  খুশকি দূর করার উপায় ও ৫টি উপায়ে স্থায়ীভাবে  খুশকি দূর করা। 

খুশকি কেন হয়?

আমরা কম বেশি সবাই এই সমস্যায় পড়ে থাকে। মাথায় খুশকি হওয়া একটা কিন্তু বিরক্তিকর বিষয়। এতে চুলের অনেক ক্ষতি হয়। ঠিকমতো কাজ করতেও পারবেন না। খুশকি আসলে বিভিন্ন কারণে হতে পারে। যেমন –

  • মাথার ত্বক অপরিষ্কার থাকলে খুশকি  হতে পারে। মাথার ত্বক যখন আমরা অপরিষ্কার রাখি, তখন ত্বকের  মধ্যে অক্সিজেন সরবরাহ কমে যায়। এর ফলে কি হয় চুলের গোড়ায় রক্ত ফলাফল কমে যায় । ত্বক  বাইরের আলো বাতাস পায় না। এর ফলের মাথার চামড়া আস্তে আস্তে শুষ্ক হয়ে যায় এবং খুশকিতে পরিণত হতে থাকে। 
  • মাথায় অতিরিক্ত তেল ব্যবহার করলেও কিন্তু খুশকি  হয়। আপনি যখন মাথায় অতিরিক্ত তেল ব্যবহার করবেন তখন এই তেল কিন্তু আস্তে আস্তে চুলের গোড়ায় জ্বলতে থাকে। এক সময় তেল অনেক কমে গেলে সেখানে ছত্রাকের সংক্রমণ হয়ে খুশকি হয়। 
  • শরীরে রোগ প্রতিরোধ  ক্ষমতা কমে গেলেও খুশকি হয়। শরীরে রোগ প্রতিরোধ  ক্ষমতা কমে যাওয়ার কারণে মাথার ত্বকের কোষগুলো স্বাভাবিক ক্রিয়ায় সচল  থাকতে পারেনা। কোষের এনজাইম গুলো রুক্ষতায় ভুগতে থাকে। এতে খুশকি হয়  
  • অনেক সময় দেখা যায় কি, আপনি  যে পানি ব্যবহার করছেন সেই পানিতে যদি অতিরিক্ত পরিমাণ আয়রন থাকে তাহলেও কিন্তু মাথায় খুশকি হতে পারে। 

মাথার খুশকি দূর করার উপায় 

মাথায় খুশকি হলে বিরক্তিকর একটা বিষয়ের মধ্যে পড়তে হয়। ঘন ঘন মাথায় চুলকানি হয়। এর ফলে  খুশকিতে জামা কাপড় নোংরা হয়ে যায়। খুশকি দূর করার উপায় খুঁজতে খুঁজতে আমরা হয়রান হয়ে গেছি। খুশকি দূর করার কিছু উপযুক্ত উপায় শেয়ার করি তাহলে –

১. ত্বক পরিষ্কার রাখুন 

খুশকি দূর করার উপায় হিসেবে আপনাকে প্রথমে যা করতে হবে তাহলো মাথার ত্বক সময় পরিষ্কার রাখতে হবে। কারণ ত্বক পরিষ্কার থাকলে ত্বকে  আলো বাতাস প্রবেশ করতে পারে এবং রক্ত চলাচল বৃদ্ধি পায়। এর ফলে মাথার ত্বকের কোষ গুলো স্বাভাবিক ক্রিয়ায় সচল  থাকতে পারে। এতে করে সহজেই খুশকি দূর হবে এবং চুলের গোড়া মজবুত থাকবে। 

২. নিমের তেল ব্যবহার করুন 

প্রাচীনকাল থেকেই নিমের গুনাগুন সম্পর্কে মানুষ  জেনে আসছে। নিমের উপকারিতা বহু গুণ যা বলে শেষ করা যাবে না। নিমের  তেল মাথার ত্বক ও চুলের জন্য খুবই  উপকারী। নিমের তেলে  সাধারণত দুটি উপাদান পাওয়া যায় আজাদিরচটিন ও ট্রাইটারপেনয়েড। এই দুটি উপাদানের মধ্যে আবার অ্যান্টিসেপটিক, এন্টিহিস্টামাইন, অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টি পাইরেটিক উপাদান পাওয়া যায়।

নিমের তেলের এই উপাদান গুলো মাথায় ত্বকের যে ক্ষতিকর  ব্যাকটেরিয়া থাকে তা প্রতিরোধ করে এবং খুশকির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে। খুশকি দূর করার উপায় হিসেবে সপ্তাহের ৩-৪ দিন জবা ফুলের নির্যাস ও নিমের তেল ভালো করে মাথায় ম্যাসাজ  করুন। এতে করে খুশকি তো দূর হবেই সেই সাথে চুল হবে কালো ঘন ও উজ্জ্বল। 

৩. খাঁটি নারিকেল তেল ব্যবহার 

নারিকেল তেল চুলের জন্য এবং চুলের খুশকি  দূর করার জন্য ভালোই উপকারী। নারিকেল তেল ব্যবহার করলে চুলের গোড়া শক্ত ও মজবুত হয়। মাথার ত্বকের ইনফেকশন রোধ করে। তবে তেল বেশি ব্যবহার করা উচিত নয়। সপ্তাহে দুই থেকে তিন দিন মাথায় নারিকেল তেল ম্যাসাজ করুন। খুশকির সমস্যা আস্তে আস্তে কমে যাবে। 

৪. লেবুর রস ও পেঁয়াজের রস 

ছেলেদের চুলের খুশকি দূর করার উপায় হিসেবে লেবুর রস ও পেঁয়াজের রস ব্যবহার করা যায়। তবে ব্যবহারের পরিমাণ পরিমিত হতে হবে। দুই চামচ লেবু রস কিছু পানির সাথে ভালোভাবে মিশিয়ে নিন। এরপর মাথার ত্বকে ম্যাসাজ করতে থাকুন । অন্তত ৫ মিনিট পরে মাথার ত্বক পানি দিয়ে  পরিষ্কার করুন। এই পদ্ধতি সপ্তাহে দুইবার ব্যবহার করবেন তাহলে খুশকি  দূর হবে এবং চুলের গোড়া শক্ত ও মজবুত হবে। 

৫. মেথি ব্যবহার করুন

মাথার খুশকি দূর করার জন্য মেথি ব্যবহার করুন। চুলের জন্য এবং খুশকি দূর করার জন্য মেথি খুবই উপকারিতা। একটি পাত্রে কিছু নারিকেল তেল একটু গরম করে নিন। গরম তেলে মেথির গুড়া ভালোভাবে মিশিয়ে নিন। এরপর মাথার ত্বকে ভালোভাবে ম্যাসাজ করুন। এক ঘন্টা অপেক্ষা করে শ্যাম্পু দিয়ে ভালোভাবে মাথার ত্বক পরিষ্কার করুন। দ্রুত খুসকি দূর করার উপায় হিসেবে সপ্তাহে তিন দিন ব্যবহার করলে ভালো ফলাফল পাওয়া যায়। 

খুশকি দূর করার অন্যান্য উপায়

এ ছাড়া বিভিন্নভাবে মাথার খুশকি দূর করা যায়। টক দই ব্যবহার করে মাথার খুশকি দূর করা যায়। রসুনের পেস্ট ব্যবহার করে মাথার খুশকি দূর করা যায়। কারণ রসুনের মধ্যে এন্টিফাঙ্গালোর ও এন্টিসেপটিক  উপাদান বিদ্যমান আছে। খুশকি দূর করার উপায় হিসেবে ব্যবহার করতে পারেন জোজোবা অয়েল। এতে চুলের  গোড়া  মজবুত, চুল কালো ও উজ্জ্বলা এবং সেই সাথে খুশকি থেকে মুক্তি পাওয়া যায়। 

খুশকি দূর করার উপায় হিসেবে কমলার খোসা ব্যবহার করা যায়। কারণ কমলার খোসায় আছে ভিটামিন এ ই সি এবং এসেনসিয়াল অয়েল। যা খুশকি দূর করার  পাশাপাশি চুলের উজ্জ্বলতা বৃদ্ধি করে। মাথার খুশকি দূর করার উপায় হিসেবে আরেকটি পদ্ধতি হচ্ছে জবা ফুলের পাতা বাটা। জবা ফুলের পাতা পেস্ট করে মাথার স্ক্যাল্পে লাগিয়ে দিয়ে ২৫ মিনিট পর শ্যাম্পু দিয়ে মাথার ত্বক পরিষ্কার করলে খুশকি দূর হয়। 

মন্তব্য

এতক্ষণ আমরা আলোচনা করলাম খুশকি  দূর করার উপায় সম্পর্কে এবং ৫টি উপায়ে স্থায়ীভাবে খুশকি দূর করার বিস্তারিত বিষয় নিয়ে। আশা করি আপনারা ভালোভাবে বুঝতে পেরেছেন। তবে একটা বিষয় লক্ষ্য রাখবেন যদি খুশকির পরিমাণ অনেক বেড়ে যায় তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিবেন। স্বাস্থ্য বিষয়ক আরো বিভিন্ন ধরনের টিপস জানতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। ধন্যবাদ। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *