মেহেদির রং গাঢ় করার উপায়

ঈদ বাকি আর মাত্র কয়েকদিন। ঈদ মানে আনন্দ। আর এই আনন্দ দিনে সবাই চায় নিজেকে মেহেদি দিয়ে সাজাতে। কেউ পার্লারে গিয়ে, কেউ প্রফেশনাল দের, কাছ থেকে আবার কেউবা নিজেই নকশা করে মেহেদী দিয়ে থাকে। আর এই মেহেদীর রংটা যদি গাঢ় এবং সুন্দর না হয় তাহলে আনন্দটা আর থাকেনা। তাই কিভাবে মেহেদির রং গাঢ় করা যায় এমন কিছু পদ্ধতি আপনাদের মাঝে তুলে ধরব।

মেহেদী ব্যবহারের আগে হাত অবশ্যই সুন্দর করে পরিষ্কার করে নিতে হবে। অনেকে হাতে থাকা লোম তুলে নেন। রং গাঢ় করতে চাইলে অবশ্যই এটি করবেন না।

মেহেদির রং গাঢ় করার উপায়

১। লবঙ্গ: লবঙ্গ মসলা হিসেবে আমরা সবার বাসায় ব্যবহার করে থাকি । লবঙ্গ দিয়ে প্রাচীন যুগ থেকে ই মানুষ মেহেদী রং গাঢ় করার কাজে ব্যবহার করে থাকে। লবঙ্গ মেহেদী রং কে  গাঢ় করে এবং অনেক দিন স্থায়ী থাকে। 

ব্যবহার:

  • প্রথমে একটি পাতিলে 2 চা চামচ লবঙ্গ নিয়ে নিন।
  • তারপর তিন কাপ পানি পাতিলে ঢেলে দিন।
  • এরপর পাতিল চুলোয় বসিয়ে মিডিয়াম হিট দিয়ে জাল করে নিন।
  • পানি শুকিয়ে অর্ধেকের কম হয়ে গেলে বা পানির কালার গাঢ় হলে চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে নিন। কুসুম গরম দিয়েও করতে পারবেন।
  • এরপর মেহেদী গুড়া অথবা মেহেদির পাতা পেস্ট করে তার সাথে লবঙ্গ দিয়ে তৈরি করা পানি মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। এরপর পছন্দ অনুযায়ী হাতে পায়ে বা নখে লাগিয়ে নিন। 

শুকিয়ে গেলে তুলে ফেলুন। দেখবেন খুব অল্প সময়ের মধ্যে অনেক সুন্দর একটি কালার হয়েছে। এবং কালারটি হবে লং লাস্টিং।

২। চা পাতা:  চা আমরা কম বেশি সবাই পান করি। তাই এটি আমাদের সকলের পরিচিত। চা পাতা দিয়ে আমরা খুব সহজে এবং কোন সময়ের মধ্যে মেহেদির রং কে সুন্দর করতে পারি।

ব্যবহার

  •  অল্প পরিমাণ পানি নিয়ে তাতে চা পাতা দিয়ে মিডিয়াম হিট দিয়ে জাল করে নিন ।
  • পানির কালার গাঢ় হয়ে গেলে পানি নামিয়ে নিন এবং ঠান্ডা করে নিন।
  • তৈরি করা পানি সুক্ষ এবং মিহি মেহেদী গুড়া অথবা মেহেদী পেস্টের সাথে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন।
  • শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন দেখবেন সুন্দর একটি কালার হয়ে গেছে।

৩। লেবুর রস এবং চিনি: লেবু এবং চিনি আমাদের প্রায় সকলের বাসায় থাকে । লেবুর রস এবং চিনি ব্যবহার করে মেহেদির রং কে অল্প সময়ের মধ্যে সুন্দর গাঢ় রং করা যায়।

ব্যবহার:

  • পরিষ্কার হাতে মেহেদি লাগিয়ে ৮-১০ ঘন্টা অথবা শুকিয়ে যাওয়া পর্যন্ত রেখে দিন। শুকিয়ে গেলে মেহেদী উঠিয়ে লেবুর রস এবং চিনি মিক্স করে হাতে বা পায়ে আলতো করে ম্যাসাজ করুন। অনেক সুন্দর এবং লং লাস্টিং হবে।

৪। নারিকেল তেল এবং লেবুর রস: মেহেদী শুকিয়ে যাওয়ার আগ মুহূর্তে বা মেহেদী যখন যায় তখন নারিকেল তেল এবং লেবুর রস মিক্স করে তুলো দিয়ে আলতো করে ফাটা স্থানে লাগিয়ে দিন। এটি ব্যবহারে সহজে পানি স্পর্শ করতে পারেনা ।যার ফলে ত্বকে রংটি সুন্দরভাবে বসে যায়।

৫। সরিষার তেল: মেহেদি শুকিয়ে যাওয়ার পর মেহেদি তুলে কয়েক ফোটা সরিষার তেল হালকা করে মেসেজ করুন। তবে হাত দুই থেকে তিন ঘন্টার মধ্যে পানি দিয়ে ধুবেন না।

৬। চুন এবং ডিটারজেন্ট পাউডার: মেহেদি দেওয়ার আগে হাত ভালোভাবে পরিষ্কার করে নিন।

  • এরপর চুন এবং ডিটারজেন্ট পাউডার মিক্স করে সম্পূর্ণ হাতে ভালোভাবে লাগিয়ে নিন। 
  • শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
  • এরপর ভালোভাবে পানি দিয়ে পরিষ্কার করে নিন। যাতে চুন এবং ডিটারজেন্ট পাউডার সম্পূর্ণরূপে উঠে যায়।
  • এরপর মেহেদি লাগিয়ে শিখে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। পেয়ে যাবেন অনেক আকর্ষণীয় এবং সুন্দর একটি কালার।

৭। সুন্দর এবং লং লাস্টিং কালারের জন্য রাতে মেহেদি ব্যবহার করে সারা রাত রেখে দিন । সকালে খালি পানি দিয়ে ধুয়ে ফেলুন। কোনভাবেই সাবান ব্যবহার করবেন না।

মেহেদির রং হালকা করার উপায়

কোন দেশে আমরা সবাই মেহেদী ব্যবহার করে থাকি। তবে কয়েকদিন পরে মেয়েদের রং হালকা হয়ে যায় যা দেখতে বাজে লাগে। অথবা মেহেদির রং উঠতে উঠতেই আবার আরেকটি অনুষ্ঠানে এসে পড়ে বা মেহেদী দিতে হয়। তখন আমরা চাই মেহেদী কিভাবে উঠানো যায় যারা রান্নাবান্না, কাপড় কাচার কাজ করে তাদের মেহেদী সহজে হালকা হয়ে যায় বা উঠে যায়। কিন্তু যারা কাজ করে না তাদের মেহেদী সহজে উঠে না। তাই কিভাবে মেহেদী সহজে হালকা করা যায় তার উপায় সম্পর্কে আজকে আপনাদের জানাবো।

১। মেহেদি রং হালকা করতে বারবার সাবান দিয়ে ধুতে হবে তাহলে সহজেই রঙ হালকা হয়ে যাবে।

২। কন্ডিশনার আমরা চুলের ব্যবহার করে থাকি। মেহেদির রং হালকা করতে আমরা কন্ডিশনার ব্যবহার করতে পারি।

৩। মেহেদি রং এ টুথপেস্ট লাগিয়ে নিন। শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপর ঘষে ঘষে ধুয়ে ফেলুন। রং অনেকটা হালকা হয়ে যাবে।

৪। ব্লিচিং এর মাধ্যমে সহজেই মেহেদি রং কে হালকা করা যায়। আপনারা ব্লিচিং করে রং কে হালকা করতে পারেন।

৫। লেবুর রস দিয়ে হালকা হালকা করে ঘষে মেহেদী রং তুলে ফেলা যায়।

উপরের উপায় গুলো ফলো করলে আপনারা সবাই মেহেদী রং কিভাবে গাঢ় এবং হালকা করা যায় এ সম্পর্কে সঠিক ধারণা পাবেন। তবে অবশ্যই খেয়াল রাখবেন আপনার ত্বকে সবকিছু শুট করে কিনা। অনেকের ত্বক এ এলার্জি সমস্যা থাকে তারা অবশ্যই সতর্কতার সাথে সবকিছু ব্যবহার করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *