যে পাসওয়ার্ড অনলাইনে আপনাকে ঝুঁকিতে ফেলবে

বিশ্বে প্রতিনিয়ত মানুষ সাধারণ এবং দুর্বল পাসওয়ার্ড ব্যবহার করার কারণে হ্যাকিং এবং প্রতারণার শিকার হচ্ছেন। বিশেষজ্ঞরা পরামর্শ দিয়ে থাকেন যে, একটি পাসওয়ার্ড তৈরি করার ক্ষেত্রে কিছু সতর্কতা অবলম্বন করা উচিত। তাদের গবেষণায় দেখা গিয়েছে যে বিশ্বে দুই-তৃতীয়াংশ মানুষ একই ধরনের পাসওয়ার্ড বিভিন্ন একাউন্টে এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যবহার করছেন। যা তাদের একাউন্ট অনলাইনে নিরাপত্তার জন্য খুবই ঝুঁকিপূর্ণ। তাই এইসব ঝুঁকির কারণে বিশেষজ্ঞরা যে ধরনের পাসওয়ার্ড তৈরি করার ক্ষেত্রে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন বিস্তারিত জানুন।

যে ধরনের পাসওয়ার্ড অনলাইনে আপনাকে ঝুঁকিতে ফেলবে।

১। অনলাইনে আপনার প্রতিটি অ্যাকাউন্টের জন্য আলাদা আলাদা পাসওয়ার্ড ব্যবহার করা উচিত। একই রকমের পাসওয়ার্ড বিভিন্ন একাউন্টে ব্যবহার করলে নিরাপত্তার ঝুঁকি বেড়ে যায়। আপনি যদি সামাজিক যোগাযোগ মাধ্যমে জনপ্রিয় হন আপনাকে সবাই চেনে তাহলে হ্যাকাররা আপনাকে টার্গেট করবে। ফলে আপনার একটি পাসওয়ার্ড হ্যাক হলে সব অ্যাকাউন্টের দখল নিতে পারবে হ্যাকাররা।

২। আমরা অনেক সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন প্রাণী এবং প্রিয় বস্তুর নাম দিয়ে পোস্ট করি থাকি। এই ধরনের ব্যক্তিগত বিষয়ে পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে আগে থেকেই করা থাকে তাদের নাম দিয়ে পাসওয়ার্ড তৈরি করা ঝুঁকিপূর্ণ। হ্যাকাররা সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে আপনার একাউন্টটি সহজে তাদের দখলে নিতে পারবে।

৩। আমরা অনেকেই সাধারণ এবং দুর্বল পাসওয়ার্ড ব্যবহার করি যেমন (Password বা Password1) এই ধরনের পাসওয়ার্ড নিরাপত্তা ঝুঁকি তৈরি করবে।

৪। নামের শেষে সংখ্যা (123) ব্যবহার করলেও পাসওয়ার্ড সাধারণ বা দুর্বল হয় যা নিরাপদ নয়।

৫। পাসওয়ার্ডের মধ্যে 12345 বা 1, 2, 3, 4, 5  এ ধরনের সংখ্যা ব্যবহার করা নিরাপত্তা ঝুঁকি তৈরি করতে পারে।

৬। পাসওয়ার্ডের শুরুতে বড় হাতের অক্ষর ব্যবহার করলে পাসওয়ার্ড অনেকটা শক্তিশালী হয়। তবে পাসওয়ার্ডে সব অক্ষরই বড় হাতের হলে তা নিরাপত্তা ঝুঁকি তৈরি করতে পারে।

৭। অনেকেই নিজের নাম দিয়ে পাসওয়ার্ড তৈরি করে থাকেন নিজের নাম দিয়ে পাসওয়ার্ড তৈরি করা বিপদজনক। এছাড়াও, নামের শেষে অক্ষর বা ক্যারেক্টার ব্যবহার করলেও তা  নিরাপত্তা ঝুঁকির কারণ হতে পারে।

৮। আপনার বাড়ির রাস্তা বা কোন পরিচিত কিছুর নাম দিয়ে পাসওয়ার্ড তৈরি করলে সেটি সাধারণ বা দুর্বল পাসওয়ার্ড হয় যা নিরাপত্তা ঝুঁকির কারণ হতে পারে।

৯। সাধারণত ব্যাংক একাউন্ট এর ক্ষেত্রে নিজের মায়ের নামের প্রয়োজন হয়। নিজের মায়ের নাম দিয়ে পাসওয়ার্ড তৈরি করলে সেটি সাধারণ বা দুর্বল পাসওয়ার্ড হয় যা ঝুঁকিপূর্ণ।

পরিশেষে এ ধরনের পাসওয়ার্ড ব্যবহার করা থেকে বিরত থাকুন। একই ধরনের পাসওয়ার্ড বিভিন্ন অ্যাকাউন্টে ব্যবহার করবেন না

কনটেন্ট সোর্স: মিরর ডটকো ডটইউকে

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *