“ইংরেজি ” এই শব্দটা শুনলে অনেকেই পাশ কাটিয়ে চলে যাই। কিন্তু আমরা ইংরেজিকে যতটা কঠিন মনে করি আসলে ইংরেজি ততটা কঠিন না। আজকে আমরা আলোচনা করব দ্রুত ইংরেজি শেখার সহজ কিছু উপায়। আসলে আমরা ইংরেজি শিখতে না পারার প্রধান কারণ হচ্ছে আমরা ইংরেজিকে ভয় করি। যতীন্দ্রমোহন বাগচীর একটা কবিতা আছে, ” ও ভাই, ভয়কে মোরা জয় করিব হেসে – গোলাগুলির গোলেতে নয় গভীর ভালোবেসে। ঠিক তেমনি ইংরেজি ভাষাকে ভয় করা চলবে না, মনের মনোবল এবং সাহস যদি ঠিক থাকে, তাহলে খুব সহজেই ইংরেজি শেখা যায়। দ্রুত ইংরেজি শিখতে হলে আপনাকে নিয়মিত কিছু টিপস ফলো করতে হবে সে বিষয়েই আজকের আলোচনা।

দ্রুত ইংরেজি শেখার উপায় সমূহ

১.লক্ষ্য ঠিক করা

আমরা যখন কোন একটা কাজ করি তখন তার একটা উদ্দেশ্য থাকে, একটা গন্তব্য থাকে। গন্তব্যহীন যাত্রা আর ভাঙ্গা কলসে পানি ঢালা দুটোই একই। দ্রুত ইংরেজি শেখার জন্য যা করতে হবে তা হল একটা লক্ষ নির্ধারণ করতে হবে বা একটা গন্তব্য নির্ধারণ করতে হবে। আপনি যখন একটা লক্ষ্য ঠিক করবেন তখন আপনার ফুল ফোকাস সেই লক্ষ এর উপরে থাকবে।
আপনি ইংরেজি শিক্ষাটা কোন কাজে ব্যবহার করতে চাচ্ছেন বা কোন কাজের জন্য শিখতে চাচ্ছেন, আগে এটা ঠিক করতে হবে। লক্ষ্য ঠিক হয়ে গেলে আপনার সকল ধ্যান ধারণা সেটার উপরে যাবে এবং আপনি খুব দ্রুত অতি সহজেই ইংরেজি শিখতে পারবেন।

২.নিয়মিত প্র্যাকটিস করা

যেকোনো কাজের ক্ষেত্রে প্র্যাকটিস বা অনুশীলনের কোন বিকল্প নেই। আপনি যত অনুশীলন করবেন আপনি ততই শিখবেন “Practice makes a man perfect” অনুশীলন মানুষকে দক্ষ করে তোলে। ইংরেজি বিষয়টা আপনি যতটা মুখস্ত করবেন, তার চেয়েও বেশি অনুশীলন করতে হবে। আপনি যদি প্রতিদিন ইংরেজি অনুশীলন করেন, একসময় দেখবেন সেই ইংরেজিগুলো আপনার ব্রেনে গেঁথে গেছে। তখন আর মুখস্ত করার দরকার হবে না তাই দ্রুত যদি ইংরেজি শিখতে চান তাহলে নিয়মিত প্রাকটিস বা অনুশীলন করতে হবে।

৩.প্রতিদিন ইংরেজি শব্দের অর্থ শেখা

দ্রুত ইংরেজি শেখার জন্য আপনাকে প্রতিদিন ইংরেজি শব্দের অর্থ শিখতে হবে। এর জন্য আপনি ডিকশনারি ব্যবহার করতে পারেন একটা রুটিন করতে হবে। প্রতিদিন অন্ততপক্ষে ১৫ থেকে ২০ টা করে শব্দ শিখতে হবে। আপনি যদি নিয়মিত এইভাবে শিখতে থাকেন তাহলে মাস শেষে দেখবেন আপনার অনেক ইংরেজি শব্দ শেখা হয়ে গেছে। আপনি যখন অনেকগুলো ইংরেজি শব্দ শিখে ফেলবেন তখন আপনার জন্য ইংরেজিতে কথা বলা, ইংরেজিতে কনটেন্ট লেখা, ইংরেজি ভাষা বুঝতে পারা ইত্যাদি সহজ হয়ে যাবে। মোট কথা তখন আপনি দ্রুত ইংরেজি শিখে ফেলতে পারবেন।

৪. ইংরেজি সিনেমা দেখা

দ্রুত সহজেই ইংরেজি শেখার জন্য আরেকটি পদ্ধতি হতে পারে ইংরেজি মুভি বা সিনেমা দেখা। যখন আমরা কোন মুভি দেখি তখন আমাদের ব্রেইন অভিনয়ের পাশাপাশি ভাষাটাকেও বোঝার চেষ্টা করে। অনেক সময় অঙ্গভঙ্গির মাধ্যমে আমরা বুঝে ফেলতে পারি যে তারা কি বলতে চাচ্ছে বা বোঝাতে চাচ্ছে। তাই সহজেই ইংরেজি শেখার জন্য ইংরেজি সিনেমা দেখা উচিত।

৫. ইংরেজি নিউজ পেপার বুঝে পড়ার চেষ্টা করা

পারেন অথবা না পারেন নিয়মিত ইংরেজি নিউজ পেপার পড়ার চেষ্টা করতে হবে এতে করে বিভিন্ন বিষয়ে জ্ঞান অর্জন হবে এবং ইংরেজি শেখা হবে।

৬. মোবাইলে ইংলিশ লার্নিং অ্যাপ ব্যবহার করা

বর্তমান আইসিটির যুগ হাতের নাগালেই অনেক কিছু পাওয়া যায় google play store এ বিভিন্ন ধরনের ইংরেজি শেখার অ্যাপস পাওয়া যায়। সেগুলো মোবাইলে ইন্সটল করে ইংরেজি প্র্যাকটিস করা যায়। তাহলে বুঝতেই পারছেন বর্তমানে ইংরেজি শেখার কত সুযোগ সুবিধা।

৭. গ্রামার সম্পর্কে ভালোভাবে ধারণা নেওয়া

আমরা অনেকেই ইংরেজিতে কথা বলার জন্য ইংরেজি শিখতে চাই এজন্য প্রথমে আমাদের গ্রামার সম্পর্কে ভালোভাবে ধারণা নিতে হবে। টেন্স সম্পর্কে খুঁটিনাটি বিষয় জানতে হবে এইসব বিষয়ে ভালোভাবে ধারণা না নিলে আপনি ইংরেজিতে কথা বলতে পারবেন না। গ্রামার সম্পর্কে যার যত ধারনা বেশি, সে ইংরেজিতে কথা বলায় ততো বেশি এক্সপার্ট।

৮. ট্রেনিং সেন্টারে ভর্তি হওয়া

বর্তমানে ইংরেজি শেখার জন্য বিভিন্ন ট্রেনিং সেন্টার রয়েছে সেগুলোতে অনলাইন এবং অফলাইন দুভাবেই ক্লাস নেয়। ট্রেনিং সেন্টারে নিয়ম অনুযায়ী ধাপে ধাপে ইংরেজি শেখানো হয। এতে করে খুঁটিনাটি বিষয়গুলো ভালোভাবে জানা যায় সহজেই ইংরেজি শেখার জন্য আপনি ট্রেনিং সেন্টার এ ভর্তি হতে পারেন। তাহলে অন্যান্য শিক্ষার্থীর সাথে নিয়মিত ইংরেজি প্র্যাকটিস করা যাবে। ট্রেনিং সেন্টারগুলোতে মাঝে মাঝে পরীক্ষা নেওয়া হয়। এই পরীক্ষাগুলো দেওয়ার মাধ্যমে নিজের দক্ষতা এবং নিজের দুর্বল জায়গা গুলো বোঝা যায়। তাই দ্রুত ইংরেজি শেখার জন্য ট্রেনিং সেন্টারে ভর্তি হওয়া প্রয়োজন

৯. ইউটিউব থেকে শেখা

টেকনোলজির এই যুগে হাতের নাগালে অনেক কিছুই সহজে পাওয়া যায়। মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহার করে ইউটিউব থেকে সহজেই ইংরেজি শেখা যায়। ইউটিউবে বিভিন্ন টিচারের লেকচার আপলোড করা আছে ইন্টারনেটের মাধ্যমে ইউটিউব থেকে ঘরে বসেই সহজে ইংরেজি শেখা যায়।

১০. গুগল ট্রান্সলেট করে শেখা

google এমন একটা জিনিস যেখানে সবকিছুই পাওয়া যায় গুগল ট্রান্সলেট ব্যবহার করে ইংরেজি শব্দের অর্থ এবং বাক্য শেখা যায়। google translate এর একটা বড় সুবিধা হল গুগল ট্রান্সলেট এ সব ধরনের ভাষা আছে।

১১. ইংরেজি ভাষা জানে এমন ব্যক্তির সঙ্গে কথোপকথন

ইংরেজি শেখার জন্য যে জিনিসটা না করলেই নয় সেটা হল দুজন ব্যক্তির মধ্যে ইংরেজিতে কথা বলা বা ভাবের আদান-প্রদান করা। ইংরেজি ভাষা জানে এমন ব্যক্তির সঙ্গে নিয়মিত ইংরেজিতে কথা বললে অতি দ্রুত ইংরেজি ভাষা শেখা যাবে।

ঘরে বসে Spoken English

মন্তব্য

এতক্ষণ আলোচনা করলাম দ্রুত ইংরেজি শেখার সহজ উপায় গুলো নিয়ে। খুঁটিনাটি সব বিষয়গুলো আমরা আমাদের আর্টিকেলে উপস্থাপন করেছ। আশা করি আপনারা সবাই বুঝতে পারছেন কিভাবে খুব সহজেই ইংরেজি ভাষা শেখা যায় তো আজকে এই পর্যন্তই আপনারা ভালো থাকবেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *