আমাদের অনেকেরই হাতের লেখার অবস্থা খুবই খারাপ। সুন্দর জিনিস সবাই পছন্দ করে। অনেকের মাথায় একটা প্রশ্ন ঘুরপাক খায়, কিভাবে হাতের লেখা সুন্দর করা যায় ? হাতের লেখা সুন্দর করার কৌশল, হাতের লেখা সুন্দর করার কোন উপায় আছে কি ? তো আজকের লেখাটি শুধুমাত্র তাদের জন্য যারা খুঁজতেছেন বা চেষ্টা করতেছেন হাতের লেখা সুন্দর করার বা কিভাবে করতে পারবেন সেটা জানতে চাচ্ছেন। চলুন তাহলে জেনে নেয়া যাক –

হাতের লেখা সুন্দর করার কৌশল

টেকনোলজির এই যুগে টেকনোলজির প্রভাবে, মানুষের জীবন সহজ থেকে আরও সহজতর হয়ে গেছে। বর্তমানে টেকনোলজির ব্যবহার ছাড়া মানুষের একটা দিনও চলে না। বর্তমানে অফিস, আদালত, কলকারখানায়, ব্যাংক ইত্যাদিতে হাতে লেখার প্রচলন অনেকটা উঠে গেছে। ডাটা বা তথ্য লেখার জন্য বা এন্ট্রি করার জন্য ব্যবহৃত হয় কম্পিউটার

তারপরও হাতের লেখার প্রয়োজন পরে বিভিন্ন ক্ষেত্রে। বর্তমানে শিক্ষা প্রতিষ্ঠান, রেজিস্ট্রি অফিস, সেটেলমেন্ট অফিস, ইত্যাদিতে বিভিন্ন কাগজপত্র, বিভিন্ন দলিলপত্র হাতে লেখার প্রয়োজন পড়ে। এক্ষেত্রে হাতের লেখা সুন্দর হওয়া একান্ত প্রয়োজনীয়। হাতের লেখা খারাপ হওয়ার কারণে অনেক চেষ্টার পরেও পরীক্ষার রেজাল্ট ভালো আসতেছে না। এর ফলে পড়াশোনায় ব্যাঘাত করতেছে। 

হাতের লেখা সুন্দর করার উপায় গুলো:

১. ধৈর্যশীল হতে হবে এবং মনকে স্থির করতে হবে 

কথায় আছে না ধৈর্যের ফল মিষ্টি হয়। ধৈর্য ধরতে জানলে অসম্ভব অনেক কিছুই সম্ভব হয়। সুন্দর লেখাটা আসলে একটা শিল্পের মতো। ধরা গেলে, এটা একেক জনের দক্ষতা। তবে ধৈর্যশীল হয়ে চেষ্টা করলে সবাই হাতের লেখা সুন্দর করতে পারে। লিখতে বসে হয়তো প্রথম প্রথম লেখা বাকা হবে বা খারাপ হবে, এতে উত্তেজিত হলে চলবে না মনকে শান্ত রাখতে হবে। ধৈর্য ধরে বারবার লিখতে থাকুন, চেষ্টা করুন দেখবেন এক সময় আস্তে আস্তে হাতের লেখা সুন্দর হচ্ছে। তাড়াহুড়ো না করে বারবার অনুশীলন করুন। দেখবেন অতি সহজেই আপনি হাতের লেখা সুন্দর করতে পারছেন। 

২. উপযুক্ত স্থানে বসতে হবে

যে কোন কাজের ক্ষেত্রে স্থান নির্বাচনটা কিন্তু খুবই জরুরী। তেমনি হাতের লেখা উন্নত করার জন্য উপযুক্ত স্থানে বসতে  হবে। ধরুন আপনি এমন চেয়ারে বসলেন যে চেয়ারটা অনেক নিচু কিন্তু টেবিলটা অনেক উঁচু। এতে করে কি আপনি হাতের লেখা সুন্দর হবে ?? আবার যদি টেবিল অনেক নিচে হয়,  চেয়ারও অনেক নিচে হয় তাও কিন্তু আপনার হাতের লেখা ভালো হবে না। তো এক্ষেত্রে এমন চেয়ার টেবিল নির্বাচন করতে হবে যাতে আপনি চেয়ারে বসে লেখালেখিতে কমফরটেবল ফিল করেন। তাহলে লেখা সুন্দর হবে। 

৩. শরীরের ব্যালেন্স ঠিক রাখতে হবে

আপনি ধৈর্যশীল হলেন, উপযুক্ত স্থানও নির্বাচন করলেন, কিন্তু যদি শরীরের ব্যালেন্স ঠিক না রাখেন, , চেয়ারে হেলান দিয়ে বা বাঁকা হয়ে বসেন, তাহলে কিন্তু হাতের লেখা সোজা হবে ন।  সুন্দর হবে না বরং খারাপ হবে। চেয়ারে সোজা হয়ে বসতে হবে। হাত টেবিলের উপর রেখে কুনই কব্জি সোজা করে কলম ধরতে হবে। কিন্তু এক্ষেত্রে বডি ল্যাঙ্গুয়েজ শক্ত করে থাকা যাবে না। শরীর একটু নমনীয় ভাব থাকবে। এইভাবে ব্যালেন্স ঠিক রেখে লেখালেখি করলে অবশ্যই লেখা সুন্দর হবে।

৪. প্রতিটা অক্ষর স্পষ্ট করে লেখার চেষ্টা করতে হবে 

স্পষ্ট জিনিস সবসময়ই সুন্দর। সবার কাছেই গ্রহণযোগ্য। লেখাকে আকর্ষণীয় করে তোলার জন্য প্রতিটা অক্ষর স্পষ্ট হওয়া চাই। হাতের লেখা খারাপ হওয়ার প্রধান কারণই হচ্ছে অক্ষর অস্পষ্ট হওয়া। বিভিন্ন ক্ষেত্রে সুবিধা পাওয়ার জন্য আমাদের অক্ষর স্পষ্ট করার পাশাপাশি হাতের লেখা ও সুন্দর করতে হবে। প্রতিটা অক্ষর যখন স্পষ্ট করে লেখার অভ্যাস হয়ে যাবে, তখন অটোমেটিক হাতের লেখা দেখতে অনেক চমৎকার হবে। অক্ষর স্পষ্ট মানেই সৌন্দর্য স্পষ্ট।

৫. তাড়াহুড়া করে লেখা যাবে না

কাজের ক্ষেত্রে দ্রুততা ভালো কিন্তু হাতের লেখা সুন্দর ও স্টাইল করার জন্য দ্রুততা বর্জনীয়। খুব সুন্দর লেখা একটা আর্ট বা শিল্প। এটাকে যত্ন করে মনোযোগ দিয়ে লিখতে হয়। যদি মনোযোগ না দিয়ে তাড়াহুড়ো করেন তাহলে লেখা হয়তো বা বাঁকা হয়ে যাবে হয়তো বা অক্ষর অস্পষ্ট হয়ে যাবে। বারবার চেষ্টা করার ফলেও তখন পারবেন না। এতে করে মনোবল হারিয়ে যাবে। 

আরও পড়ুন: দ্রুত ইংরেজি শেখার সহজ উপায়

৬. সঠিকভাবে কলম বা পেন্সিল ধরতে হবে 

হাতের লেখা সুন্দর করতে অনুশীলনের কোন বিকল্প নেই যত অনুশীলন  করবেন তত আপনার জন্য ভালো। একদিন চেষ্টা করলেন পরে আবার কিছুদিন বাদ দিলেন, এইভাবে সম্ভব না। ধৈর্য, মনোবল, প্রচেষ্টা এই তিনটা জিনিস সাথে নিয়ে নিয়মিত অনুশীলন করতে থাকেন। তাহলে কিছুদিন পর অবশ্যই ভালো কিছু পাবেন। এছাড়া লেখা যদি বাঁকা হয় তাহলে দাড়ি টেনে লেখার অভ্যাস করলে আস্তে আস্তে সোজা হয়ে যাবে।

হাতের লেখা সুন্দর হলে সুবিধা 

  • হাতের লেখা সুন্দর হলে পরীক্ষায় ভালো ফলাফল হবে। প্রত্যেক শিক্ষার্থীর জন্য হাতের লেখা সুন্দরের জন্য কিছু মার্ক থাকে। পরীক্ষার খাতায় যদি হাতের লেখা ভালো হয় তাহলে শিক্ষকের মনোযোগ বৃদ্ধি পাবে। এক্সট্রা মার্ক পাওয়া যাবে। 
  • হাতের লেখা পরিচ্ছন্ন হলে অক্ষর স্পষ্ট হবে এতে করে সবাই লেখা বুঝতে পারবে। 
  • বিশেষ করে যারা রেজিস্ট্রি অফিসে কাজ করেন তাদের হাতের লেখা সুন্দর হওয়া একান্ত প্রয়োজনীয়। এতে করে দলিল পত্রের লেখা সুন্দর হবে। 
  • আপনার হাতের লেখা সুন্দর মানে এটা আপনার দক্ষতা। এই বিষয়ে আপনি অন্যদের থেকে আলাদা এবং প্রশংসার দাবিদার। 

উপসংহার 

মানুষ সুন্দরের পূজারী সুন্দর সবাই ভালোবাসে। আমরা আমাদের আর্টিকেলে হাতের লেখা সুন্দর করার কৌশল, কিভাবে হাতের লেখা সুন্দর করা যায় অনেকগুলো বিষয় আলোচনা করছি। আশা করছি আপনারা আমাদের লেখাগুলো পড়ে বুঝতে পারছেন।

পড়াশোনা নিয়ে আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *