চুল পড়া বন্ধ করার উপায়

বর্তমান সময়ে সবচেয়ে অস্বস্তিকর ব্যাপার হলো চুল পড়া। চুল পড়া সমস্যায় কম বেশি সবাই ভোগেন। কিশোর থেকে বৃদ্ধ বয়স পর্যন্ত সকলের এই সমস্যা হয়ে থাকে। চুল পড়া সমস্যা বিশেষ করে যুবক-যুবতীদের জন্য বেশি অস্বস্তিকর। ছেলেদের মাথার টাক হয়। মেয়েদের মাথা টাক না হলেও চুল পাতলা হয়ে যায় ফলে সৌন্দর্য নষ্ট হয়ে যায়। চুল পড়ার কারণ, চুল পড়া বন্ধ করার উপায় যা আপনাদের সাথে শেয়ার করবো। কি খাবার খেলে, কি নিয়মে চললে চুল পড়া বন্ধ হবে এবং কি করলে নতুন চুল গজাবে সে সম্পর্কে।

চুল পড়ার কারণ

চুল পড়ার কারণে যদিও শারীরিক কোন সমস্যা হয় না কিন্তু সৌন্দর্য নষ্ট হয়ে যায় দেখতে বাজে লাগে। আর এই চুল পড়ার বিশেষ কিছু কারণ রয়েছে।

 ১। শরীরে প্রয়োজনীয় পুষ্টির অভাব: পুষ্টি সমৃদ্ধ খাবার সঠিক পরিমাণে না খেলে চুল পড়ার সমস্যা বৃদ্ধি পায়। এর মধ্যে আইরন ভিটামিন ই এবং ভিটামিন ডি সমৃদ্ধ খাবার পর্যাপ্ত পরিমাণে খেতে হবে।

২। পানি কম পান করা: চুল পড়ার আরেকটি অন্যতম কারণ হচ্ছে পানি কম পান করা। পর্যাপ্ত পানি পান করার ফলে চুলের আদ্রতা বৃদ্ধি পায় ।ফলে  পানি কম পান করলে চুল বেশি পড়ে।

৩। পর্যাপ্ত পরিমাণে ঘুম না হওয়া: একজন সুস্থ  ব্যক্তির দৈনিক 6 থেকে 8 ঘন্টা ঘুমানো উচিত । ঘুম কম হওয়ার ফলে চুল পড়া সমস্যা বৃদ্ধি পায়।

৪। হাইপারটেনশন : হাইপারটেনশন চুল পড়ার সমস্যার একটি অন্যতম কারণ।

৫। গ্যাস্ট্রিক বা আলসার রোগে আক্রান্ত: গ্যাস্টিক বা আলসার রোগে আক্রান্ত হওয়ার ফলে চুল পড়া সমস্যা বৃদ্ধি পায়।

৬। বাজারে কেমিক্যাল যুক্ত প্রোডাক্ট ব্যবহার: চুল পড়ার সমস্যা প্রতিরোধ করতে অনেকে বাজারে কেমিক্যাল যুক্ত প্রোডাক্ট ব্যবহার করে থাকেন। এসব কেমিক্যালযুক্ত প্রোডাক্ট চুলের জন্য ক্ষতিকর যা চুল পড়া বৃদ্ধি করে।

চুল পড়া বন্ধ করার উপায়

১। গোসলের আগে চুল আঁচড়িয়ে নেবেন। চুল সব সময় নিচ থেকে আচড়াবেন । তাহলে সহজে চুলের জোট খুলে যাবে।

২। সপ্তাহে তিন দিনের বেশি শ্যাম্পু করবেন না। বেশি শ্যাম্পু করলে চুলের প্রাকৃতিক তেল নষ্ট হয়ে যায়। যার ফলে চুল শুষ্ক হয়ে যায়।

৩। শ্যাম্পু করার পরে চুলে অবশ্যই কন্ডিশনার ব্যবহার করবেন। কারণ শ্যাম্পু করার ফলে চুল শুষ্ক হয়ে যায়। কন্ডিশনার ব্যবহার করলে আমাদের চুল হয়ে ওঠে প্রাণ উজ্জ্বল।

৪। গোসলের পর চুল ভালোভাবে মুছে নিবেন। সময় থাকলে ফ্যানের বাতাসে শুকিয়ে নিবেন। তোয়াল বা কোন কাপড় দিয়ে শক্ত করে বেঁধে রাখবেন না। তাহলে চুলের গোড়া নরম হয়ে যায় এবং চুল পড়া বৃদ্ধি পায়।

৫। রাতে শোয়ার আগে অবশ্যই চেষ্টা করবেন চুল আচড়িয়ে হালকা করে বেনী করে শোয়ার।

৬। চুলে অতিরিক্ত তেল দিবেন না । তেল কুসুম গরম করে চুলের গোড়ায় আলতো করে মেসেজ করুন।

৭। খাঁটি নারিকেল তেলের সাথে ভিটামিন ই মিশিয়ে সপ্তাহে দুই দিন ব্যবহার করুন।

৮। আমলকি ও জবা ফুল খাঁটি নারিকেল তেলে ফুটিয়ে কাচের বোতলে সংরক্ষণ করুন। আলতো করে চুলের গোড়ায় ম্যাসাজ করুন।

৯। সপ্তাহে দুই থেকে তিনবার চিরুনি ধুবেন।

১০। পেয়ারা পাতা সিদ্ধ পানি দিয়ে গোসলের পর চুল ধুয়ে নিবেন। এতে চুল পড়া অনেক কমে যাবে এবং চুলের গোড়া শক্ত হয়

চুল পড়া বন্ধ করবে যেসব খাবার

চুলের সমস্যা দূর করতে বেশি বেশি খেতে পারেন

  • বাদাম 
  • হলুদ ও কমলা রঙের সবজি বা ফল 
  • তৈলাক্ত মাছ
  • টক দই
  • টক ফল 
  • ডিম 
  • ভিটামিন বি ফিফটি 
  • পালং শাক 
  • ঘন করে ডাল
  • বীজ জাতীয় খাবার

চুল পড়া বন্ধের প্রাকৃতিক উপায়

চুল পড়া বন্ধের জন্য প্রাকৃতিক উপায়ে তৈরি কিছু ঘরোয়া প্যাক আপনারা ব্যবহার করতে পারেন। তবে অবশ্যই চেষ্টা করবেন শুধুমাত্র প্রাকৃতিক জিনিস ব্যবহার করার জন্য। প্রাকৃতিক উপাদান ব্যবহার করে ঘরোয়া উপায়ে আমরা কিভাবে আমাদের চুলকে লম্বা উজ্জ্বল ঘন কালো করতে পারি। আজ আলোচনা করব প্রাকৃতিক উপায়ে কিভাবে চুল পড়া বন্ধ হয় , নতুন চুল গজায় এবং চুল হয়ে ওঠে ঘন কালো এবং উজ্জ্বল।

১। মেহেদী পাতা: মেহেদী পাতা ঘন ঘন কিছুদিন ব্যবহার করুন। মেহেদি পাতার সঙ্গে ডিমের সাদা অংশ এবং নারিকেল বা অলিভ অয়েল মিশিয়ে মাথায় লাগান। ৩০ মিনিট ডেকে চুল শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। চুল হবে ঝলমলে কন্ডিশনারের মতো সুন্দর এবং উজ্জ্বল।

মেহেদী পাতা নতুন চুল গজাতে সাহায্য করে ,চুল পড়া বন্ধ করে, চুল লম্বা করে খুশকি দূর করে এবং সিল্কি করে।

২। থানকুনি পাতা: থানকুনি পাতার রস চুলে ব্যবহারে নতুন চুল গজায় এবং চুল পড়া বন্ধ করে। 

ব্যবহার: কয়েকটি থানকুনি পাতা নিয়ে রস বের করে এক চামচ নারিকেল বা অলিভ অয়েল এর সাথে  মিক্স করে চুলের গোড়ায় লাগিয়ে এক থেকে দেড় ঘণ্টা রেখে শ্যাম্পু করবেন। চুল পড়া কমবে এবং নতুন চুল গজাতে সাহায্য করবে।

৩। অ্যালোভেরা: এলোভেরার মধ্যে রয়েছে ভিটামিন, মিনারেল ,সুগার , লিগনিন এবং অ্যামিনো অ্যাসিড। এছাড়াও রয়েছে ভিটামিন এ ,ভিটামিন সি ,ভিটামিন ই, যা চুলের জন্য খুবই উপকারী। নতুন চুল গজাতে এবং চুল পড়া বন্ধ করতে সাহায্য করে এলোভেরা। 

৪। পেঁয়াজের রস: ২-৩ টি পেঁয়াজ নিয়ে রস করে তাতে ১ চামচ নারিকেল তেল বা অলিভ অয়েল মিশিয়ে মাথার ত্বকে ম্যাসাজ করুন। ৩০ মিনিট রেখে চুল শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে ২-৩ দিন ব্যবহার করুন।

৫। কালোজিরা ও জলপাই: কালোজিরা ও জলপাইয়ের তেল মিক্সড করে হাতের তালুতে কিছু পরিমাণ তেল নিয়ে মাথায় যে জায়গায় তাক বা চুল কম সেখানে ১০-১৫ মিনিট ম্যাসাজ  করুন। যাদের চুল পড়া সমস্যা অনেক বেশি বা মাথায় টাক আছে তারা সপ্তাহে ৩-৪ দিন ব্যবহার করতে পারেন।

৬। কালো কেশ: এটা গ্রামে রাস্তার পাশে জন্মায় বেশিরভাগ। কালো কেশের পাতা চিকন টাইপের তার মধ্যে ছোট ছোট সাদা ফুল ফোটে। তবে এগুলো শহরে কিনতে পাওয়া যায়। এটা আপনার চুলকে করবে কালো এবং উজ্জ্বল। এছাড়াও এটি চুল পড়া কমাতে সাহায্য করে।

ব্যবহার: কালো কেশ এর পাতা সহ পুরো গাছ ব্লান্ড করে রস নারকেল তেলের সাথে মিশিয়ে মাথায় লাগাতে হবে। এক ঘন্টা রেখে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। এটা সপ্তাহে ২-৩ দিন ব্যবহার করতে পারেন।

চুল পড়া বন্ধের ঘরোয়া উপায়

এই নিয়মে হেয়ার প্যাক গুলো ১ মাস নিয়মিত ব্যবহার করলে আপনাদের চুল হয়ে উঠবে ঘন কালো লম্বা এবং উজ্জ্বল। মজবুত চুল পেতে উপরের নিয়মে হেয়ার প্যাক গুলো ব্যবহার করুন। আশা করি আপনারা চুল পড়ার কারণ এবং চুল পড়া বন্ধ করার উপায় ভালো একটা ধারণা পেয়েছেন। রূপচর্চা সম্পর্কে আরও জানতে চোখ রাখুন আমাদের বাংলা গাইডে।

ধন্যবাদ সবাইকে

রূপচর্চা নিয়ে আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *