বলা হয় রক্তের সম্পর্কের পরে পৃথিবীতে সবচেয়ে অমুল্য সম্পর্ক বন্ধুত্বের সম্পর্ক। কিন্তু অন্যান্য সকল সম্পর্কের মতো বন্ধুত্বের সম্পর্ক তেও হতে ভুল বুঝাবুঝি কিংবা ঝগড়া। অনেক সময় এক বন্ধু আরেক বন্ধুর প্রতি রেগেও থাকতে পারে। তাই বলে কি বন্ধুত্ব শেষ করে ফেলবেন? কখনোই নয়। সম্পর্ক নষ্ট করা কোন সমাধান নয়। তাই যদি কখনো বন্ধুর সাথে ভুল বুঝাবুঝি  হয় তাহলে কিভাবে বন্ধুর রাগ ভাঙাবেন? চলুন জেনে নেয়া যাক উপায় গুলি……

বন্ধুর রাগ ভাঙানোর উপায়

বন্ধুর সাথে যোগাযোগ করুন তার কথা শুনুন

আপনার বন্ধু আপনার উপর রেগে থাকলে তার সাথে দুরুত্ব না বাড়িয়ে ইগো দূরে সরিয়ে রেখে তার সাথে যোগাযোগ করুন পারলে সামনা সামনি দেখা করুন। তাকে জাজ না করে তার কথা মনযোগ দিয়ে শুনুন। তার প্রতি সহানুভূতি দেখান। 

ভুল আপনার হলে স্বীকার করুন

অনেক সময় ভুল বুঝাবুঝি থেকেই ঝামেলা হয় বন্ধুদের মধ্যে তাই ভুল যদি আপনার হয়ে থাকে তাহলে তা স্বীকার করুন। ভুল স্বীকার করলে কেউ ছোট হয়না বরং এতে সম্পর্ক ভালো থাকে সম্পর্কের সৌন্দর্য বাড়ে।

ভুল তার হলে সময় দিন

যদি ভুল টা আপনার বন্ধুর হয় তাহলে আপনার বন্ধুকে সময় দিন নিজের ভুল উপলব্ধি করার। সে যখন নিজের ভুল বুঝবে, তখন সে নিজেই আপনার সঙ্গে যোগাযোগ করবে তাই তাকে সময় দিন। 

বন্ধুর সাথে একান্তে কথা বলুনঃ 

আপনার বন্ধুর সাথে যদি আপনার ঝগড়া লাগে তাহলে একটু সময় নিয়ে একান্তে বসে দুজনে মিলে কথা বলেন। দুইজন দুইজন কে বুঝান যে আপনার এই কথাটি কিংবা ওই ব্যবহার টি পছন্দ হয়নি। এতে দুজন দুজনের কথা বুঝবেন এবং সম্পর্ক ভালো হবে। তাই ঝগড়া হলে একান্তে দেখা করে বিষয় গুলো বুঝিয়ে বলুন।

আরও পড়ুন: প্রিয় বন্ধুকেও যেসব কথা কখনোই বলবেন না

অন্য বন্ধুদের সাহায্য নিন

অনেক সময় বন্ধুদের মধ্যে ঝামেলা হলে অন্য বন্ধুরা এই ঝামেলা মেটাতে জাদুর মতো কাজ করে। তাই আপনার কোন বন্ধুর সাথে রাগারাগি হলে তা মেটাতে অন্য বন্ধুদের সাহায্য করতে বলুন। তারাই দুই পক্ষের সাথে কথা বলে ঝামেলা মিটিয়ে দেবে। পরে সবাই মিলে সেলিব্রেট করতে পারেন ব্যাপার টা। 

বন্ধুকে সারপ্রাইজ গিফট দিন

আপনার বন্ধু আপনার উপর রাগ করে থাকলে তাকে কিছু সারপ্রাইজ গিফট পাঠিয়ে দিন। এতে সে খুশি হয়ে যাবে আপনার মধ্যেকার দুরুত্বও মিটে যাবে। 

ইগো সরিয়ে মেসেজ কিংবা কল দিন

বন্ধুত্বে ইগোকে স্থান দিতে নেই এতে বন্ধুত্বে ফাটল ধরে। তাই আপনার বন্ধু আপনার উপর রেগে থাকলে ইগো সরিয়ে রেখে তাকে একটা মেসেজ কিংবা কল দিন। হতে পারে সে আপনার কথাই ভাবছিলো এতে আপনাদের মধ্যেকার ঝামেলাও মিটে যেতে পারে।

পরিশেষে, বন্ধুর রাগ ভাঙার জন্য ধৈর্য, ​​বোঝাপড়া এবং সমাধানের উদ্দেশ্যে  কাজ করা প্রয়োজন। সহানুভূতির সাথে তার কথা শোনার মাধ্যমে, সততার সাথে যোগাযোগ করে, আন্তরিকভাবে ক্ষমা চাওয়ার মাধ্যমে, সমাধানের প্রস্তাব দিয়ে এবং তাকে সময় এবং স্পেস দেওয়ার মাধ্যমে, আপনি আপনার বন্ধুর রাগ দূর করতে পারেন এবং একটি শক্তিশালী, আরও সুন্দর  বন্ধুত্ব পুনর্গঠন করতে পারেন।  মনে রাখবেন যে দ্বন্দ্বগুলি যে কোনও সম্পর্কের একটি স্বাভাবিক অংশ, এবং সেগুলি কাটিয়ে উঠলে বন্ধুদের মধ্যে গভীর সংযোগ এবং সুগভীর  বিশ্বাস গঠন।

সম্পর্ক নিয়ে আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *