women dress

অনেক মানুষ আছেন যারা হাতার, গলার নতুন ডিজাইন নিয়ে প্রবলেমে পড়েন তাদের সুবিধার্থে আজকে আমি আপনাদের মাঝে  বেশ কয়েকটি জামার নিউ ডিজাইন নিয়ে আলোচনা করব। যেখানে আপনি বিভিন্ন ধরনের গলার ডিজাইন, জামার হাতার ডিজাইন, সম্পর্কে জানতে পারবেন। বাংলা গাইড নিয়মিত আপনাদের কাছে এক্সক্লাসিভ বিভিন্ন ধরনের টিপস ফটো এবং ভিডিও দিয়ে আসছে। আজকে আলোচনা করব ২০২২ সালের নতুন জামার ডিজাইন ও দর্জির কাজ সম্পর্কে। আমি নিচে বিভিন্ন ধরনের ডিজাইন সম্পর্কে বর্ণনা ছবি এবং ভিডিও দিয়েছি।

নতুন জামার ডিজাইন ২০২২

একটি জামার সৌন্দর্য নির্ভর করে তার ডিজাইনের উপর কারণ ডিজাইন যদি সুন্দর হয় তাহলে দেখতেও সুন্দর লাগে। বর্তমানে বিভিন্ন ধরনের ডিজাইন জনপ্রিয় হয়েছে তারমধ্যে গোল জামা, ডিজাইন করা জামা, সুতার কাজের জামা, হাতের ডিজাইন করা জামা, ফুলকারি ওড়না ডিজাইন,কুশিকাটার জামা,কুর্তি জামা,মেয়েদের গোল জামা এইসব। আশা করি এসব ডিজাইনের মধ্যে আপনার পছন্দসই জামা তৈরি করতে পারেন।

jamar design
jamar design

জামার ডিজাইন ছবি

এখানে কিছু চমৎকার হাতার ছবি দেওয়া হয়েছে এই ডিজাইনের ছবি গুলো আমরা ইন্টারনেট থেকে সংগ্রহ করেছি। এই ছবিগুলো দেখে আপনারা এই ডিজাইনগুলো তৈরি করতে পারবেন।

সুতার কাজের জামা
সুতার কাজের জামা
women dress
new jamar design

নতুন জামার ডিজাইন এর জন্য কিছু টিপস

স্টাইলিশ জামার তৈরির জন্য সঠিক কারিগর নির্বাচন করুন: একজন দক্ষ কারিগর সে যদি ভালোভাবে জামার কাটিং করে তাহলে ডিজাইন টা সুন্দর হয়। তাই একজন কারিগরের কাপড় মেজারমেন্ট করা যেমন কঠিন  ঠিক তেমনি পরিপূর্ণভাবে কাটিং করাও কঠিন। সেজন্য তাকে অনেক  সাবধানতা অবলম্বন করতে হয় যাতে ডিজাইন টা সুন্দর হয়। একটি সুন্দর জামা তৈরির জন্য সঠিক মেজারমেন্ট  অনেক গুরুত্বপূর্ণ। তাই নতুন জামা তৈরির জন্য সেটাই ভালো হবে যদি আপনারা দক্ষ কারিগর নির্বাচন করেন।

টিপস সহ জামার গলার ডিজাইন কাটিং ও সেলাইয়ের ভিডিও ২০২২

জামার হাতার ডিজাইন কাটিং ও সেলাইয়ের ভিডিও

আপনি কী দর্জির কাজ শিখতে আগ্রহী?

 প্রশিক্ষণ গ্রহন করার জন্য ও দর্জি কাজ শেখার জন্য কিছু টিপস:

  • যে কোন কাজ শুরু করার আগে দক্ষতা অর্জন করা আবশ্যক। তাই আপনাকে কাপড় কাটিং ও সেলাই শেখার জন্য প্রশিক্ষণ গ্রহণ করতে হবে।
  • বাজারে গ্রামগঞ্জের আনাচে-কানাচে অনেক দক্ষ কারিগর আছে যেখানে আপনি তাদের সাহায্য নিয়ে শিখতে পারেন।
  • এছাড়াও আপনি অনলাইনে স্টেপ বাই স্টেপ শিখতে পারেন যেমন ডিজাইন সম্পর্কে জানার জন্য গুগলে অথবা ইউটিউবে সার্চ করতে পারেন।
  • এছাড়াও ফেসবুকে দর্জি শিক্ষা সম্পর্কে অনেক পেজ ও গ্রুপ আছে সার্চ করে দেখতে পারেন।
  • এটাই সব থেকে ভাল হবে যদি আপনি একটি দক্ষ কারিগর নির্বাচন করেন এবং তার সহকারি হিসেবে কাজ করার মধ্য দিয়েও আপনি এই প্রশিক্ষণ গ্রহণ করতে পারেন।
  • অবশেষে,আপনার নিকটস্থ উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তরের মহিলা বিষয়ক শাখায় যোগাযোগ করতে পারেন। আর সেখান থেকে অল্প অর্থের বিনিময়ে সরকারি ভাবে প্রশিক্ষণ গ্রহণ করা সম্ভব।

 দর্জি প্রশিক্ষণ আবেদন করতে বিস্তারিত জানুন

দর্জির কাজ শেখার জন্য যন্ত্রপাতির তালিকা

আপনি যদি দর্জি শিখতে চান তাহলে আপনার যে ধরনের যন্ত্রপাতি দরকার হবে তার একটি তালিকা:

  • দর্জির কাজ শেখার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ যে জিনিস সেটা হল সেলাই মেশিন। এই সেলাই মেশিন আপনার জেলার সুতা ও বোতাম এর দোকান থেকে কিনে নিতে পারেন। এটির দাম 4500 টাকা থেকে 7000 টাকার মধ্যে। আপনার পুঁজির উপর নির্ভর করবে আপনি কোনটি  ক্রয় করবেন।
  • তারপর আপনার যে জিনিসটি দরকার হবে সেটা হলে একটি স্কেল। এটি আপনি যেকোন সুতা ও বোতামের দোকান থেকে কিনে নিতে পারেন এটির দাম 20 থেকে 30 টাকা।
  • এছাড়াও একটি আয়রনের দরকার হবে এটির দাম 500 থেকে 1000 টাকা এটি মোটামুটি মানের। আপনার যদি বাজেট বেশি থাকে এর থেকেও বেশি দাম দিয়ে কিনে নিতে পারেন।
  • কাপড় কাটার সময় দাগানো বা ড্রইং করার জন্য একটি চক দরকার হবে।
  • কাপড় কাটার জন্য একটি কেচি বা কাঁচি দরকার হবে দাম 90 থেকে 100 টাকা এর থেকে বেশি দামের রয়েছে। 
  • হাতে বা মেশিনে সেলাই করার জন্য বেশ কয়েকটি সুইঁ।
  • কাপড় মাপার জন্য একটি গজ ফিতা দাম 10 থেকে 30 টাকা।

অবশেষে, এসব যন্ত্রপাতির মধ্যে সবচেয়ে দামি হল সেলাই মেশিন আর বাকি সব যন্ত্রপাতি 2000 টাকার মধ্যে কিনতে পারবেন। যদি আপনার বাজেট  কম থাকে তাহলে সেলাই মেশিন টা পড়ে কিনে নিতে পারেন

 

দর্জি মেশিন

আপনি যদি নতুন শিখতে চান তাহলে আপনি কোন কারিগরের সহকারি হিসেবে কাপড় কাটা সেলাই করা শিখে নিতে পারেন বেসিক যন্ত্রপাতি কিনে। তারপর আপনি যখন অভিজ্ঞ হবেন মোটামুটি সব ধরনের কাজ করতে পারবেন তখন A to Z যা লাগে যন্ত্রপাতিগুলো কিনে নিবেন।

আপনার মোট 5 থেকে 7 হাজার টাকা লাগবে যন্ত্রপাতির জন্য তাহলে আপনি দর্জির কাজ করার জন্য প্রস্তুত।

আমার জানামতে ফেসবুকে একটি গ্রুপ আছে নাম: দর্জি কাজ ও কাটিং শিক্ষা এই গ্রুপে অনেক ভিডিও টিপস আছে যেগুলো দেখে আপনারা শিখতে পারেন। আশা করি আপনারা গ্রুপে জয়েন হবেন।

আরও পড়ুন: নতুনদের জন্য হ্যান্ড এমব্রয়ডারি ডিজাইন

উপসংহার

পরিশেষে বলতে চাই, আপনারা যারা জামার ডিজাইন  ও দর্জির প্রশিক্ষণ নিতে চান তাহলে তারা ভালো একটা ধারণা পেয়েছেন। কোন কাজকে ছোট না ভেবে যে কোন একটি কাজে মনোযোগ দিন এবং আপনার ভবিষ্যৎ উজ্জ্বল করুন। আর এখান থেকে আপনার যদি কোন ছবি পছন্দ হয় তাহলে ডাউনলোড করে নিতে পারেন। এর জন্য আপনাকে ছবির উপরে ক্লিক করতে হবে  তারপর ডাউনলোড অপশন আসবে ক্লিক করলেই ডাউনলোড হয়ে যাবে।

আরও পড়ুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *