ত্বকের যত্নে পুরুষরা বরাবরই উদাসীন। শীতকাল মানে প্রচন্ড ঠান্ডা এবং রুক্ষতা, শুষ্কতা। শীতকালে বাতাসের আদ্রতা বেশি থাকায় তা ত্বকের উপর বিরুপ প্রভাব ফেলে। এর ফলে শীতের মৌসুমে ছেলেদের ত্বক হয়ে ওঠে রুক্ষ। বাতাসে আদ্রতা বেশি থাকার কারণে বাতাসে ধুলাবালির পরিমান ও বৃদ্ধি পায়। যা ত্বকে জমে নানা রকম ত্বকের সমস্যার সৃষ্টি করে। তাই শীতে পুরুষদের ত্বকের জন্য চাই বাড়তি যত্ন। বিশেষ করে যেসব পুরুষ শীতেও দীর্ঘ সময় বাড়ির বাইরে অবস্থান করেন তাদের ত্বকে ধুলোবালি জমে বেশি। তাই তাদের উচিৎ নিজের ত্বক ভালো রাখতে ত্বকের বাড়তি কিছু যত্ন নেয়া। চলুন দেখে নেয়া যাক এই শীতে ছেলেরা ত্বকের যত্নে ও ত্বক সতেজ সুন্দর ও প্রানবন্ত রাখতে কি কি করবেনঃ

প্রতিদিন গোসল করা

শীতে ত্বক পরিষ্কার এবং ভালো রাখতে প্রতিদিন হালকা কুসুম গরম পানি দিয়ে গোসল করবেন। বিশেষ করে যারা দীর্ঘ সময় বাইরে কাজ করেন তাদের অবশ্যই উচিৎ প্রতিদিন গোসল সেরে ফেলা। এতে ত্বকে জমে থাকা ময়লা ও ধুলোবালি দূর হয়ে যাবে এবং বিভিন্ন চর্মরোগ জনিত সমস্যা থেকে মিলবে মুক্তি।

মুখের ত্বকের যত্নে ফেসওয়াস কিংবা ক্লিনজার ব্যবহার করা

শীতকালে আবহাওয়ার জন্য ত্বক বেশি শুষ্ক ও রুক্ষ হয়ে যায়। অনেক সময় ত্বক ফেটেও যেতে পারে।তাই মুখের ত্বকের যত্নে যেকোনো পুরুষ কিংবা নারীর উচিৎ ভালো মানের ফেসওয়াস কিংবা ক্লিনজার ব্যবহার করা। অনেক ছেলেদের একটা অভ্যাস আছে যে শরীরে ব্যবহার করা সাবান মুখের জন্যও ব্যবহার করে, যা কোনো ভাবেই উচিৎ না।সাবানে উচ্চ মাত্রার ক্ষার থাকে যা নারী কিংবা পুরুষ উভয়ের ত্বকের জন্য ক্ষতিকর। তাই সাবান দিয়ে মুখ ধোয়ার অভ্যাস ত্যাগ করতে হবে এবং নিজের ত্বকের ধরণ বুঝে সেই অনুযায়ী ফেসওয়াস কিংবা ক্লিনজার ব্যবহার করতে হবে।

ময়েশ্চারাইজিং ক্রিম ব্যবহার করা

শীতকালের আবহাওয়া জনিত কারণে ত্বক শুষ্ক হয়ে যায়। ত্বকের আদ্রতা হারিয়ে যায় ফলে ত্বকের আদ্রতা ফিরিয়ে আনতে ময়েশ্চারাইজিং ক্রিম ব্যবহার করা উচিৎ। ত্বকের আদ্রতা কমে গেলে ত্বক ফেটে যেতে পারে, ত্বকের চামড়া উঠে সাদা হয়ে যেতে পারে। তাই ত্বকের এরকম সমস্যা দূর করতে ময়েশ্চারাইজিং ক্রিম ব্যবহার করা অত্যন্ত জরুরি। সকালে ঘুম থেকে উঠে ফেসওয়াস দিয়ে মুখ ধোয়ার পরে, গোসল করার পরে এবং অবশ্যই শেভ করার পরে মুখে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

শেভ করলে ত্বকে একটা বাড়তি চাপ পড়ে। ত্বকের কমনীয়তা কমে যায় তাই শেভ করার পর ময়েশ্চারাইজার ব্যবহার আরও আবশ্যক। অনেকে ভাবেন যে যাদের ত্বক বেশি তৈলাক্ত তাদের ত্বকে ময়েশ্চারাইজিং ক্রিম ব্যবহার করার প্রয়োজন নেই।এটা একটা ভুল ধারণা। ত্বক যেমনি হোক শীতে ময়েশ্চারাইজার ব্যবহার আবশ্যক। এতে ছেলেদের ত্বকও থাকবে প্রানবন্ত ও সজীব।

বাইরে যাওয়ার আগে সানস্ক্রিন ব্যবহার করুন

অনেকেই ভাবেন শীতকালে রোদের তীব্রতা অনেক কম থাকে তাই সানস্ক্রিন ব্যবহার এর প্রয়োজন নেই।কিন্তু এটি একটি ভুল ধারণা মুলত রোদের তীব্রতা কম থাকুক কিংবা বেশি, বাইরে যাওয়ার পুর্বে ছেলে কিংবা মেয়ে উভয়েরই উচিৎ সানস্ক্রিন ব্যবহার করা।এতে ত্বক ক্ষতিকর সূর্যরশ্মি থেকে রক্ষা পায়।

উজ্জ্বলতা বাড়াতে এক্সফলিয়েট করুন এবং ফেসপ্যাক লাগান

ছেলেদের ত্বকের উজ্জ্বলতা বাড়াতে এক্সফলিয়েশন এবং বিভিন্ন ফেসিয়াল ও ফেসপ্যাক এর জুড়ি নেই। তাই মাসে একবার জেন্টস পার্লার থেকে এক্সফলিয়েট কিংবা ফেশিয়াল করাতে পারেন। কিংবা বাড়িতেই বানিয়ে ফেলুন কোনো ফেসপ্যাক এবং তা চেহারায় ব্যবহার করুন। ওটি ত্বকের দাগ দূর করবে এবং উজ্জ্বলতা বাড়াবে।

শরীরের ত্বকের যত্নে ব্যবহার করুন লোশন কিংবা অলিভ অয়েল

শীত কালে মুখের ত্বকের পাশাপাশি হাত পা ও শরীরের যত্ন নেয়াও ভীষণ দরকারী। তাই প্রতিদিন হাত পায়ে ও শরীরের ত্বকে লোশন কিংবা অলিভ অয়েল লাগান।এতে হাত পায়ের ত্বক ও সতেজ থাকবে।চামড়া খসখসে হয়ে যাওয়া কিংবা ফেটে যাওয়ার ভয় থাকবেনা।

ঠোঁটের যত্নে লিপবাম ও স্ক্রাব

শীতকালে ঠোঁট ফাটা একটা সাধারণ সমস্যা। নারী পুরুষ উভয়ই এই সমস্যায় ভুগেন। বিশেষ করে যেসব পুরুষ বাড়ির বাইরে অবস্থান করেন তাদেরও এই সমস্যা হয়।তাই শীতকালে ঠোঁটের যত্নে ব্যবহার করুন লিপবাম কিংবা গ্লিসারিন এতে ঠোঁট ফেটে যাওয়া থেকে রক্ষা পাবে।এছাড়া ঠোঁটের মৃত কোষ ও শুষ্ক চামড়া তুলে ফেলতে সপ্তাহে দুই দিন লেবুর রস ও চিনি দিয়ে লিপ স্ক্রাব করুন। এতে ঠোঁটের মৃত কোষ দূর হয়ে ঠোঁট হবে নরম।

পায়ের যত্নে গ্লিসারিন,ফুট ক্রিম ও পেডিকিওর

শীতকালে পায়ের গোড়ালি ফেটে যায় অনেক পুরষেরই। পায়ের গোড়ালি ফাটা রোধ করতে রোজ পায়ে গ্লিসারিন কিংবা ফুট ক্রিম লাগাতে পারেন।তাছাড়া পা যদি ফেটেও যায় তাহলে গরম পানিতে লেবুর রস,শ্যাম্পু,লবন ও দুই চামচ নারিকেল তেল মিশিয়ে নিন। এতে পা চুবিয়ে রাখুন ১৫ মিনিট এরপর ঘষে ঘষে পা পরিষ্কার করে ফেলুন। তারপর পায়ের গোড়ালি তে ফুট ক্রিম কিংবা গ্লিসারিন লাগান।এছাড়াও ঘুমাতে যাওয়ার আগে পা পরিষ্কার করে তাতে গ্লিসারিন কিংবা ফুট ক্রিম লাগিয়ে ঘুমান। পা ফাটা দ্রুতই সেরে যাবে।

চুলের প্রতিও যত্নশীল হন

শীতে যেমন মুখের ও দেহের ত্বকের যত্ন নিতে হয় তেমনি চুলের প্রতিও যত্নবান হওয়া প্রয়োজন। নয়তো চুল রুক্ষ হয়ে যাওয়া এবং চুলপড়ার মতো সমস্যা দেখা দেয়। তাই শীতে চুলের যত্নে সপ্তাহে দুইবার শ্যাম্পু করুন ও কন্ডিশনার ব্যবহার করুন।এছাড়াও নারিকেল তেল কিংবা অন্যান্য হেয়ার অয়েল দিয়ে সপ্তাহে একবার হট অয়েল ম্যাসাজ নিন।এতে মাথার ত্বকের রক্ত সঞ্চালন বৃদ্ধি পায় চুলও ভালো থাকে।

শীতে ছেলেরা নিজের ত্বকের যত্নে এসব নিয়ম মেনে চললেই পেতে পারেন সুন্দর ত্বক।এছাড়াও শীতকালে প্রচুর পরিমানে ভিটামিন ও এন্টি অক্সিডেন্ট সমৃদ্ধ ফল ও শাক সবজি পাওয়া যায়।এদের মধ্যে থাকা উপাদান গুলি ত্বক ভালো রাখে এবং শরীরে পুষ্টি যোগায়। তাই শীতে ছেলেরা ত্বক ভালো রাখতে এসবের পাশাপাশি বেশি বেশি ফল ও সবজি খান এবং পরিমিত পানি পান করুন।

স্বাস্থ্য টিপস নিয়ে আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *