দ্রুত ওজন কমানোর উপায়

দ্রুত ওজন কমানো কিন্তু আসলেই খুব কঠিন কাজ নয়। একটি সুস্থ শরীর পেতে ওজন নিয়ন্ত্রনে রাখা অত্যন্ত জরুরি। একজন মানুষের দেহের উচ্চতার তুলনায় ওজন বেশি হলে অনেক প্রানঘাতী রোগের ঝুকি বেড়ে যায়। অতিরিক্ত ওজন ডায়াবেটিস, হৃদরোগ, উচ্চ রক্তচাপ, হাড়ের ব্যথা সহ বিভিন্ন রোগ সৃষ্টি করে। তাই সুস্থ থাকতে ওজন কমানো কিংবা ওজন নিয়ন্ত্রণে রাখা খুবই গুরুত্বপূর্ণ। অনেকেই অনিয়ন্ত্রিত জীবনযাত্রা কিংবা অত্যাধিক জাংক ফুড আসক্তির কারণে  অনেকেরই ওজন বেড়ে যায়। এই অতিরিক্ত ওজন নিয়ে আসে ভোগান্তি। চলুন জেনে নেয়া যাক দ্রুত ওজন কমানোর উপায় সম্পর্কে —

দ্রুত ওজন কমাতে প্রথমে একটি স্বাস্থ্যকর রুটিন মেনে চলুন

ওজন কমাতে কিংবা ওজন নিয়ন্ত্রণে রাখতে রুটিন মেনে জীবন যাপন করা অত্যান্ত গুরুত্বপূর্ণ। রুটিন মাফিক ঠিক সময়ে খাওয়া,পুষ্টিকর খাবার খাওয়া, প্রতিদিন শরীর চর্চা করা, হাটতে যাওয়া, দৈনিক ৭-৮ ঘন্টা ঘুমানো এবং কায়িক পরিশ্রম করা। একটি নির্ধারিত সাস্থ্যকর রুটিন আপনার শরীর সুস্থ রাখবে এবং ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে।

বিএমআই মেপে ওজনের ধারনা নিন: 

বিএমআই হলো বডি মাস ইন্ডেক্স এটি নির্ধারণ করে যে একটা মানুষের উচ্চতা অনুযায়ী তার ওজন কতটুকু হবে। এখানে উচ্চতা, বয়স এবং ওজনের ধারনা নিয়ে বিএমআই হার নির্ধারণ করা হয়। একটা মানুষের বি এম আই রেট ১৮-২৫ এর মধ্যে থাকা বাঞ্চনীয়। তাই নিজের বি এম আই রেট মেপে ওজন কমানোর লক্ষ নির্ধারণ করুন।

সময়মত খাবার খান : 

দ্রুত ওজন কমাতে সময় মতো খাবার খাওয়া কিন্তু ভীষণ ভাবে প্রয়োজন। নিয়মিত সময় মতো তিনবেলা খাবার খান। অল্প অল্প করে বারে বারে খেতে হবে। একবেলার খাবার স্কিপ করে পরের বেলা একসাথে বেশি খাবার কিংবা ভারী খাবার খাওয়া যাবেনা। একবারে কখনোই বেশি খাবার খাওয়া যাবেনা এতে ওজন বেড়ে যাবে।

রাতের খাবার তাড়াতাড়ি খান

কম সময়ের মধ্যে ওজন কমাতে চাইলে রাতের খাবার তাড়াতাড়ি খেয়ে নিন রাত ৮ টার মধ্যেই। এতে শরীরের মেদ দ্রুত ঝরে যায়। সকালে এবং দুপুর বেলা ভারি খাবার খাওয়া যেতে পারে কিন্তু রাতের খাবারে হালকা খাবার রাখুন। রাতে শর্করা একেবারেই বাদ দিয়ে দিলে ভালো হয়। সবজি কিংবা ফ্রুট, স্যালাড, চাট, স্যুপ, কিংবা সিম্পল প্রোটিন টাইপ কোনো খাবার খেতে পারেন। আর শর্করা বাদ দিতে না পারলে লাল আটার রুটি একটা এবং সবজি খেতে পারেন।

খাদ্যে প্রোটিনের পরিমান নিয়ন্ত্রণ করুন

প্রোটিন জাতীয় খাবার  পুষ্টি প্রদান ওজন কমাতে সাহায্য করতে পারে। মাংস, ডাল, ছানা, বিভিন্ন প্রকার মাছ এবং ডেয়ারি প্রোডাক্টস পিওর প্রোটিন সোর্স হিসেবে কাজ করে। প্রোটিন স্বাস্থ্যকর পুষ্টি প্রদান করতে সাহায্য করে এবং শরীর মাংসপেশীর উন্নতির জন্য প্রোটিন গুরুত্বপূর্ণ।

ক্যালোরি মেপে খাবার খান

দ্রুত ওজন কমাতে চাইলে ক্যালোরি মেপে খাবার খান, আপনি দৈনিক যে পরিমান ক্যালোরি গ্রহন করতেন তার থেকে মিনিমাম ৫০০-১০০০ ক্যালোরি বাদ দিতে হবে। এতে ওজন তাড়াতাড়ি কমবে।

নিয়মিত ব্যায়াম করুন

ব্যায়াম হচ্ছে ওজন কমাতে একটি প্রয়োজনীয় উপায়। ওজন নিয়ন্ত্রণে প্রত্যাহ ব্যায়াম করুন। নিয়মিত শারীরিক কার্যকলাপ অবসাদ দূর করে এবং শরীরে তৈরি হওয়া অতিরিক্ত ক্যালোরি পুনরায় ব্যবহার করে। তাই দিনের ১ ঘন্টা ব্যয় করুন শরীর চর্চায়। এছাড়াও প্রতিদিন সকাল বেলা হাটতে যান। এতে আপনার মন ভালো থাকবে এবং ওজন কমতেও সাহায্য করবে।

দৈনিক পর্যাপ্ত পরিমাণে ঘুমান

একটি সুস্থ শরীর ও প্রফুল্ল মনের জন্য প্রতিদিন প্রায় 7-8 ঘণ্টা ঘুম ঘুমানো অত্যন্ত  গুরুত্বপূর্ণ। অত্যাধিক স্ট্রেস মেটাবলিক হরমোনের উপর প্রভাব ফেলে। তাই স্ট্রেস কমাতে ঘুম প্রয়োজনীয় উপাদান। পর্যাপ্ত ঘুম শারীরিক এবং মানসিক স্বাস্থ্য উভয়ই উন্নত করতে সাহায্য করে এবং তাতে ওজন কমানো সহজ হয়।

দৈনিক পর্যাপ্ত পানি পান করুন

দ্রুত ওজন কমাতে  পর্যাপ্ত  পানি পান করা খুবই গুরুত্বপূর্ণ। প্রতিদিনে প্রায় 8 গ্লাস পানি খাওয়া উচিত। এটি মেটাবলিজম বৃদ্ধি করে এবং ত্বক সতেজ রাখে।

কিছু ওয়েটলস টিপস

বেশি বেশি শসা খান, সকাল বেলা গরম লেবু পানি, রাতে মেথি ভেজানো পানি কিংবা ডেটক্স ওয়াটার পান করুন। এধরণের পানীয় গুলো চর্বি কাটাতে সাহায্য করে। এছাড়াও প্রতিরাতে কালোজিরা দিয়ে এক কাপ টকদই  খেলে ওজন অনেক দ্রুত কমে।

চিনি, মিষ্টি, কোমল পানীয় এবং জাংক ফুড জাতীয় খাবার সম্পুর্ণ  বাদ দিন 

মিষ্টি,চিনি   জাতীয় খাবারে অতিরিক্ত ক্যালোরি থাকে যা খাওয়ার মাধ্যমে ওজন বৃদ্ধি হতে পারে। তাই, এসব খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। কোলা এবং অন্যান্য কোমল পানীয়তেও অতিরিক্ত  ক্যালোরি থাকে তা  ওজন বৃদ্ধি করতে পারে। আর জাংক ফুড এ অতিরিক্ত চর্বি থাকে এটাও ওজন বাড়িয়ে দেয়। তাই ওজন কমানোর জন্য এসব খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। 

পুষ্টিবিদের পরামর্শ নিন

যদি আপনি দ্রুতই ওজন কমিয়ে ফেলতে চান তাহলে তারজন্য খুব ভালো একজন পুষ্টিবিদের পরামর্শ নিতে পারেন। তার দেয়া ডায়েট চার্ট ফলো করলে এবং পরামর্শ মতো নিয়ম কানুন মেনে চললে তাড়াতাড়ি ওজন কমিয়ে ফেলতে পারবেন।

সর্বশেষ দ্রুত ওজন কমানোর উপায় কিটো ডায়েট ফলো করা

 খুব অল্প সময়ের মধ্যে ওজন কমিয়ে ফেলতে কিটো ডায়েট একটি অসাধারণ উপায়। কিটো ডায়েট মুলত প্রোটিন বেজড ডায়েট। এই ডায়েটে শুধু মাত্র প্রোটিন এবং সবজি, ফল  জাতীয় খাবার খেয়ে ওজন কমানো হয় আর শর্করা একেবারেই বাদ দিয়ে দেয়া হয়। তবে কিটো ডায়েট সবার জন্য নয় অবশ্যই চিকিৎসক এর পরামর্শ নিয়ে তারপরই এই ডায়েট করতে হবে। এছাড়া হীতে বিপরীত হওয়ার সম্ভবনা আছে।

পরিশেষে দ্রুত ওজন কমানোর উপায় সম্পর্কে উপরে উল্লেখিত বিষয় গুলো যদি একজন ব্যক্তি মেনে চলতে পারে তবে সে দ্রুতই তার অতিরিক্ত মেদ ঝরিয়ে ফেলে একটা সুস্থ শরীর পেতে পারে। কিন্তু যদি বিভিন্ন হরমোন জনিত সমস্যা যেমন থাইরয়েড হরমোনের প্রভাব কিংবা রোগব্যাধির পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে কারো ওজন বেশি হয়ে যায় এবং ওজন নিয়ন্ত্রণে আনা কষ্টকর হয়ে যায়। তাহলে দ্রুতই চিকিৎসক কিংবা পুষ্টিবিদের পরামর্শ নেয়া উচিৎ।

স্বাস্থ্য টিপস নিয়ে আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *